রাজ্য বিভাগে ফিরে যান

পুজোর আগেই হাওড়াকে জল যন্ত্রণা থেকে মুক্তি দিতে উদ্যোগ

September 7, 2021 | 2 min read

পুজোর আগেই কি তবে জল-যন্ত্রণা থেকে মুক্তি পাবেন হাওড়াবাসী? পুরসভা আপাতত সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। শহরের নিকাশির দুর্দিন ঘোচাতে সোমবার পুরসভা, কেএমডিএ ও সেচদপ্তরের মধ্যে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়। তাতে পুজোর আগে শহরের ভেঙে পড়া নিকাশিকে দাঁড় করানোর উদ্যোগ নেওয়া হয়েছে।হাওড়া পুরসভা সূত্রে জানা গিয়েছে, চলতি বছর মে-জুন মাস থেকে দফায় দফায় বৃষ্টিতে চরমে উঠেছে শহরের জল-যন্ত্রণা। দাশনগর, কাশীপুর, উত্তর হাওড়ার বেশ কিছু জায়গা, সিটিআই রোড সহ শহরের একাধিক এলাকা দীর্ঘদিন জলমগ্ন। কোথাও কোথাও এখনও সেই জল দাঁড়িয়ে রয়েছে।

একা পুরসভার পক্ষে গোটা শহরের নিকাশি ব্যবস্থার হাল ফেরানো সম্ভব নয়। কারণ শহরের লকগেট, পাম্পিং স্টেশন ও শহর সংলগ্ন খালগুলি কেএমডিএ এবং সেচদপ্তরের অধীন। ফলে পুরসভা স্রেফ নিকাশি নালা পরিষ্কার করলেই যে সমস্যার সমাধান হবে, এমনটা নয়। তাই এই দুই দপ্তরের প্রতিনিধিদের সঙ্গে এদিন বৈঠক করেন পুর প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী, পুরসভার দুই ভাইস চেয়ারপার্সন ও পুরসভার কমিশনার ধবল জৈন।

বৈঠকে শহরের বেশ কিছু সমস্যাসঙ্কুল এলাকাকে চিহ্নিত করা হয়েছে। সেই চিহ্নিত জায়গাগুলি, যেমন লকগেট, পাম্পিং স্টেশন ও কিছু অন্যান্য এলাকা আজ, মঙ্গলবার, পরিদর্শন করবে কেএমডিএ, সেচদপ্তর ও পুরসভার টিম। তাতে সমস্যাগুলি খতিয়ে দেখা ও তার থেকে বেরনোর পথ খোঁজার কাজ হবে। সেই অনুযায়ী পুজোর আগেই কাজ শুরু হবে। যাতে শারদোৎসবের আগেই হাওড়া শহরবাসীকে পাকাপাকিভাবে জল-যন্ত্রণা থেকে মুক্তি দেওয়া যায়। এবিষয়ে পুর প্রশাসক ডাঃ সুজয় চক্রবর্তী বলেন, আমরা এদিন দীর্ঘক্ষণ সমস্যা নিয়ে আলোচনা করেছি। মঙ্গলবার পরিদর্শনের কাজ হবে। আশা করা যাচ্ছে, পুজোর আগেই জল-যন্ত্রণার পাকাপাকিভাবে সমাধান করা যাবে। যেহেতু পুরসভার হাতে সবটা নেই, তাই দুই দপ্তরের সঙ্গেই বৈঠকের প্রয়োজনীয়তা ছিল।


উল্লেখ্য, শহরের নিকাশির জন্য এমনিতেই লকগেটের সংখ্যা কম। একইসঙ্গে হাওড়া পুরসভার নিকাশির জন্য সংলগ্ন এলাকার খালগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফলে সেই খালগুলি কী অবস্থায় আছে, তা জানাও প্রয়োজন বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#howrah, #water logging

আরো দেখুন