রাজ্য বিভাগে ফিরে যান

এবার প্রথম থেকে নবম শ্রেণীর সিলেবাসেও কাটছাঁট করবে পর্ষদ

September 8, 2021 | < 1 min read

 করোনা (Coronavirus) মহামারী এবং লাগাতার স্কুল বন্ধের জের। মাধ্যমিক, একাদশ ও উচ্চমাধ্যমিকের পর এবার কমছে প্রথম থেকে নবম শ্রেণির সিলেবাসও। জানা গিয়েছে, স্কুলের বিভিন্ন স্তরের এই সিলেবাসগুলি ৩০ থেকে ৩৫ শতাংশ ছোট হচ্ছে। ইতিমধ্যেই সিলেবাস কমিটি প্রয়োজনীয় কাটছাঁটের পর সংক্ষিপ্ত পাঠ্যক্রম বোর্ডগুলির কাছে পাঠিয়ে দিয়েছে।

আগস্টের শেষের দিকে মধ্যশিক্ষা পর্ষদও জানিয়ে দেয়, ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার পাঠ্যক্রম থেকে ৩০-৩৫ শতাংশ অংশ কমানো হয়েছে। মাধ্যমিক, একাদশ ও উচ্চমাধ্যমিকের পর এবার প্রথম থেকে নবম শ্রেণির পাঠ্যক্রমও কমানো হল।  সূত্রের খবর, শিক্ষা দপ্তরের নির্দেশে পাঠক্রমে কাটছাঁট করে তা মধ্যশিক্ষা পর্ষদ ও প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে পাঠিয়ে দিয়েছে সিলেবাস কমিটি। সংশোধিত সিলেবাসে অনুমোদন দেওয়ার পর তা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ করবে পর্ষদ। 

কোভিড আবহে ২০২০ সালের মার্চ থেকে বন্ধ স্কুল। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, কোভিড পরিস্থিতি ঠিক থাকলে পুজোর পর স্কুল খুলবে। তবে, সেই সময় কোভিড পরিস্থিতি কী হবে তা সকলেরই অজানা। তাই পড়ুয়াদের স্বার্থে চলতি বছর সংক্ষিপ্ত পাঠ্যক্রমেই পঠন-পাঠন চালানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা দপ্তর। স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর, স্কুল বন্ধ থাকাকালীন পঠন-পাঠন চালিয়ে নিয়ে যেতে অনলাইনে যে মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হচ্ছে, তা সংক্ষিপ্ত পাঠ্যক্রমের ভিত্তিতেই দেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#madhya siksha parshad, #Syllabus

আরো দেখুন