রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে রেশন: ডিলারদের অতিরিক্ত কমিশন দেবে রাজ্য

September 9, 2021 | < 1 min read

দুয়ারে রেশন প্রকল্পের জন্য রেশন ডিলারদের প্রতি কেজিতে ৭৫ পয়সা করে অতিরিক্ত কমিশন দেওয়া হবে। খাদ্যদপ্তর বুধবার এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে। রেশন গ্রাহকদের বাড়িতে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার জন্য পণ্যবাহী গাড়ি কিনতে দামের ২০ শতাংশ সরকার ভর্তুকি দেবে। তবে এই ভর্তুকির পরিমাণ ১ লক্ষ টাকার বেশি হবে না বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। রেশন ডিলাররা এখন কেজিতে ৭৫ পয়সা করে কমিশন পান। দুয়ারে রেশন চালু হলে সেটি বেড়ে ১ টাকা ৫০ পয়সা হবে।

১৫ সেপ্টেম্বর থেকে রাজ্যে পরীক্ষামূলকভাবে দুয়ারে রেশন শুরু হবে বলে খাদ্যদপ্তর আগেই বিজ্ঞপ্তি জারি করেছে। প্রথম পর্যায়ে ১৫ শতাংশ রেশন ডিলার এই প্রকল্পের আওতায় আসবে। পর্যায়ক্রমে এই সংখ্যা বাড়ানো হবে। নভেম্বর থেকে রাজ্যের সব রেশন ডিলারকে এই প্রকল্পের আওতায় আনার পরিকল্পনা আছে খাদ্য দপ্তরের। তবে বর্ধিত কমিশনে একেবারে খুশি নয় রেশন ডিলারদের সংগঠনগুলি। তারা প্রতি কেজিতে অতিরিক্ত অন্তত ২ টাকা করে কমিশন দাবি করেছে।

কোথাও কোথাও কমিশন বাড়ানোর দাবিতে আন্দোলন শুরু হয়েছে।  প্রকল্পটি নিয়ে আইনি লড়াইয়ের উদ্যোগ কিছু বিশাল নিয়েছেন। দুয়ারে রেশন প্রকল্পে প্রতি সপ্তাহে মঙ্গল থেকে শুক্রবার গ্রাহকদের বাড়িতে গিয়ে ডিলার বরাদ্দ খাদ্য শস্য পৌঁছে দেবেন। যে গ্রাহকরা কোনও কারণে বাড়ির সামনে থেকে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন না তাঁরা শনিবার দোকান থেকে তা সংগ্রহ করে নেবেন। বাড়িতে খাদ্যবণ্টন প্রক্রিয়াও অনলাইনে ই-পস যন্ত্রের মাধ্যমে করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#duare ration

আরো দেখুন