রাজ্য বিভাগে ফিরে যান

পঞ্চায়েত দপ্তরের উদ্যোগে গণেশ পুজোয় নানা খাবারের থালি

September 10, 2021 | 2 min read

আজ গণেশ চতুর্থী। সেই উপলক্ষে পঞ্চায়েত দপ্তরের সুসংহত এলাকা উন্নয়ন নিগম অর্থাৎ সিএডিসি একটি খাবারের থালি তৈরি করছে। মুম্বইয়ে গণেশ পুজোর সময় যেমন খাবারের ব্যবস্থা হয়, ঠিক তেমনি করছে তারা। যেখানে থাকছে কড়াইশুটির কচুরি, আলুর দম, মিক্সড ভেজিটেবিল, কোকোনাট রাইস, মহারাষ্ট্রের মোদক (যার সেখানকার নাম উকাদিছে) এবং একটি লাড্ডু। সেই থালির জন্য মাথাপিছু খরচ ২৭৫ টাকা। গড়িয়া থেকে এয়ারপোর্টের এক নম্বর এবং বেহালা থেকে ডানলপ পর্যন্ত ১০ থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ওই খাবারের থালি পাওয়া যাবে, তবে তা ডিনারের সময়। এর জন্য তিনটি হোয়াটসঅ্যাপ নম্বরে হোয়াটসঅ্যাপ করে বুক করতে হবে। সেই তিনটি নম্বর হল, ৬২৯০২২৫৮৫৯, ৮১৭০৮৮৭৭৯৪ এবং ৯১৬৩৩১২৮০৮।

সাধারণত, সিএডিসি’র নিজস্ব ফার্মে তৈরি চাল, সব্জি দিয়েই খাবারের থালি তৈরি করা হয়। রথযাত্রা সহ সব উৎসবেই খাবারের আয়োজন করে তারা। সল্টলেক, নিউটাউন এলাকায় যার খুবই চাহিদা রয়েছে। অনেকেই বাড়িতে খাবারের জন্য বুক করেন। এবার গণপতি বাপ্পার পুজোতেও সেই ব্যবস্থা করছে তারা। মুম্বইতে সবসময়ই বড় পুজো হয়। বর্তমানে পশ্চিমবঙ্গেও গণেশ পুজোর প্রচলন বেড়ে গিয়েছে। পুজোর সংখ্যা বেড়ে যাওয়ায় গণেশ চতুর্থীকে কেন্দ্র করে তিনদিন খাবারের থালি ডিনার হিসেবে পৌঁছে যাওয়ার ব্যবস্থা করছে পঞ্চায়েত দপ্তর। এর জন্য টেলিফোন করে নয়, একমাত্র হোয়াটসঅ্যাপ করে বুক করলেই বাড়িতে পৌঁছে যাবে ওই খাবার। সাধারণত গণেশ পুজোয় যা যা থাকে, তা দিয়েই তৈরি হচ্ছে খাবারের থালি। 


এর পরে দুর্গাপুজোর সময় বড় আকারে এই আয়োজন করবে পঞ্চায়েত দপ্তর। এর ফলে কৃষকদের উৎপাদিত জিনিসপত্রের সঠিক ব্যবহার হয়। বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর কাছ থেকে নিয়েই রান্নার ব্যবস্থা করা হয়। সারা বছর ধরেই নানা ধরনের পার্বণে থালির আয়োজন করে পঞ্চায়েত দপ্তর। যা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Panchayat Department, #GaneshChathurthi

আরো দেখুন