দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

করোনা নিয়ে সচেতনতা বাড়াতে প্রচারে নামালো স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

September 11, 2021 | < 1 min read

করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের ভ্রুকুটি আছেই। মাঝে মধ্যেই বাড়ছে সংক্রামিতের সংখ্যা। তাই এবার করোনা নিয়ে সচেতনতা বাড়াতে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের প্রচারে নামালো দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। শুক্রবার থেকে বিভিন্ন ব্লকে দলে দলে ভাগ হয়ে এই কাজ শুরু করেছেন তাঁরা। জানা গিয়েছে, এই কর্মসূচি আগামী তিনদিন চলবে।

বর্তমানে দক্ষিণ ২৪ পরগনায় করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। তাও মাঝে মধ্যেই কিছু কিছু জায়গায় সংক্রমণের হার এক লাফে বেড়ে যায় অনেকটাই। তাই তৃতীয় ঢেউয়ের আশঙ্কাকে মাথায় রেখে মানুষ যাতে বেপরোয়া না হয়, সেকারণে তাঁদের সতর্ক করার উদ্যোগ নেওয়া হয়েছে। মহিলারা মাইকিং করে সাধারণ মানুষকে অবহিত করার পাশাপাশি মাস্ক, স্যানিটাইজারও তুলে দেন এদিন। বজবজ ১ নম্বর ব্লকে এই গোষ্ঠীর মহিলারা সাদা অ্যাপ্রনে লেখা করোনা সচেতনতার বার্তা নিয়ে প্রচার করেছেন। রাস্তায় যাঁরা মাস্ক ছাড়া বেড়িয়েছেন, তাঁদের তা পরিয়ে দেওয়া হয়েছে।

জেলার এক আধিকারিক বলেন, এদিন প্রচারে ভালো সাড়া মিলেছে। প্রতিটি ব্লকে এই কর্মসূচি নেওয়া হয়েছে। যদি পরে কোনও ব্লকে প্রয়োজন হয়, তখন প্রচারের দিন আরও বাড়ানো হবে। জানা গিয়েছে, প্রতিটি ব্লকে দু’টি করে দল তৈরি করা হয়েছে। একেকটি দলে ১০-১২ জন করে আছেন। তাঁরাই ঘুরে ঘুরে এই কাজ করছেন। মূলত বাজার, বাস স্ট্যান্ড, ফেরিঘাট ইত্যাদি জায়গায় বেশি করে প্রচার করা হচ্ছে। জেলা প্রশাসনের বক্তব্য, বর্তমানে অনেক জায়গায় মানুষের মধ্যে মাস্ক না পরার প্রবণতা দেখা যাচ্ছে। বাজার এলাকায় অনেকেই বিনা মাস্কে ঘুরছেন। সেখানে এই সচেতনতা বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে। তৃতীয় ঢেউ যাতে মারাত্মক আকার না নিতে পারে, তার জন্যই এই উদ্যোগ। করোনার পাশাপাশি এদিন জেলায় ডেঙ্গু নিয়ে সচেতনতার প্রচারও করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Corona Awareness, #self help group, #coronavirus vaccine

আরো দেখুন