রাজ্য বিভাগে ফিরে যান

কামারহাটিতে বেড়েই চলেছে ডায়েরিয়ার প্রকোপ, নতুন করে আক্রান্ত ৬০

September 13, 2021 | 2 min read

শনিবার ও রবিবার এই দু’দিনে কামারহাটিতে নতুন করে ৬০ জন ডায়ারিয়ায় আক্রান্ত হলেন। পুরসভা ও স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, শনিবার নতুন করে কামারহাটি পুরসভার ১, ২, ৩, ৪, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড থেকে মোট ৪৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। তবে, তাঁদের বেশিরভাগই বাড়িতেই চিকিৎসাধীন রয়েছেন। রবিবার ১, ২, ৪, ৫ ও ৬ এই পাঁচটি ওয়ার্ড থেকে আরও ১৬ জন আক্রান্ত হয়েছেন। এদিন দুপুর ৩টে পর্যন্ত কামারহাটির সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে ১২ জনকে ভর্তি করা হয়েছে। তার মধ্যে চারজন পুরুষ, সাতজন মহিলা এবং একজন শিশু রয়েছে। বর্তমানে হাসপাতালে মোট ১২৭ জন চিকিৎসাধীন রয়েছেন। তার মধ্যে ৫১ জন পুরুষ, ৬৩ জন মহিলা এবং ১৩ জন শিশু রয়েছে। জানা গিয়েছে, দিন কয়েক আগে কামারহাটি পুরসভার এক চিকিৎসকও আক্রান্ত হয়েছেন। তবে, বর্তমানে তিনি অনেকটাই সুস্থ রয়েছেন।


গত ৫ সেপ্টেম্বর থেকে কিছু মানুষের বমি ও পেটের সমস্যা শুরু হয়। ৬ সেপ্টেম্বর থেকে তা বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছয়। তারপর থেকে এখনও আক্রান্ত হচ্ছে সাধারণ মানুষ। এক সপ্তাহ পরেও তা নিয়ন্ত্রণে আসেনি। জল ও রোগীদের মলের নমুনা থেকে কলেরার জীবাণুও পাওয়া গিয়েছে। তাতে নতুন করে উদ্বেগ বেড়েছে। কারণ, বহু বছর পর ফিরে এসেছে কলেরা। জল থেকেই এই সমস্যা হয়েছে বলে জানা গিয়েছে। তাই প্রশাসন ও স্বাস্থ্যদপ্তরের পক্ষ থেকে কামারহাটির সমস্ত পানীয় জলের সোর্সগুলিকে শোধন করার কাজ শুরু হয়েছে। কারণ, কেএমডিএ, পিএইচই, কামারহাটি জুটমিল এবং কামারহাটি পুরসভার ডিপ টিউবওয়েল থেকে পানীয় জল সরবরাহ করা হয়।


কামারহাটি পুরসভার প্রশাসক মণ্ডলীর সদস্য তথা স্বাস্থ্যবিভাগের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান পরিষদের প্রাক্তন সদস্য বিমল সাহা বলেন, এখন পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে রয়েছে। আমরা পুরসভার পক্ষ থেকে এলাকায় সচেতনতামূলক লিফলেট বিলি করছি। ওআরএস ও হ্যালোজেন ট্যাবলেট বিলি করছি। তিনটি মেডিক্যাল ক্যাম্প চলছে। বাইরের খোলা খাবার কেউ যাতে এখনই না খান, সে ব্যাপারেও মাইকে করে প্রচার শুরু হয়েছে। পুরসভার পক্ষ থেকে সমস্ত রকম পদক্ষেপ নেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kamarhati

আরো দেখুন