দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের ভাঁড়ে মা ভবানী, কোপ পড়তে পারে প্রবীণদের পেনশনে!

September 13, 2021 | 2 min read

কেন্দ্রের প্রায় ভাঁড়ে মা ভবানী অবস্থা! তার ওপর মহামারী কোভিড বাড়িয়েছে খরচ। সঙ্গে বাড়ছে ঋণও। ডঃ মনমোহন সিংয়ের জমানায় যেখানে কেন্দ্রের ঘাড়ে ঋণের দায় ছিল প্রায় ৫৯ লক্ষ কোটি টাকা, সেখানে নরেন্দ্র মোদীর আমলে ২০২০-২১ আর্থিক বর্ষে তা বেড়ে হয়েছে ১৯৭ লক্ষ কোটি টাকারও বেশি। এর প্রভাব কি পেনশনভোগীদের উপর পড়বে? বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, অবসরের পর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের একটি নির্দিষ্ট বয়স পর্যন্তই পেনশন দেওয়া হবে। 


এর অন্যতম কারণ, দিনদিন মানুষের গড় আয়ু বাড়ছে। স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট তাই বলছে। ২০১১ সালে যেখানে গড় আয়ু ছিল ৬৮ বছর, ২০২১ সালে এসে তা দাঁড়াচ্ছে ৭১। আর আয়ু বাড়ার ফলে ৬০ বছরে অবসর নেওয়ার পর থেকে বহুদিন পর্যন্ত পেনশনের অর্থ গুনতে হিমশিম খাচ্ছে মোদী সরকার। সরকারি কর্মী তো বটেই, তিনি প্রয়াত হলে তাঁর স্ত্রী অথবা স্বামীকেও আজীবন দিতে হচ্ছে ফ্যামিলি পেনশন। তাই বোঝা কমাতে ‘সাসটেনেন্স অ্যালাউন্স’ জাতীয় বিশেষ প্রকল্পের ভাবনাচিন্তা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। 

যেখানে অবসরের পর কিছুদিন পেনশন দেওয়া হবে। তারপর নির্দিষ্ট একটি বয়সের পর থেকে আর অবসরকালীন ভাতা আর মিলবে না। একটি ফিক্সড অ্যামাউন্ট দেওয়া হবে। বিশ্বস্ত সূত্রে জানা গিয়েছে, বিষয়টি নিয়ে নীতি আয়োগে প্রাথমিক পর্যায়ে আলোচনা শুরু হয়েছে। বিভিন্ন মন্ত্রকের মতামত জানাতে চাওয়া হয়েছে। বিশেষত, রেল। কারণ, এই মন্ত্রকের অধীনেই সবচেয়ে বেশি সরকারি কর্মচারী রয়েছেন। স্রেফ রেল কর্মচারীদের জন্য কেন্দ্রের খরচ হয় ৭৬ হাজার ৮৫৪ কোটি টাকা। অর্থমন্ত্রকের ডিপার্টমেন্ট অব এক্সপেনডিচারের ‘পে অ্যান্ড অ্যালাউন্সেসে’র ২০১৮-১৯ অর্থবর্ষের বার্ষিক রিপোর্ট মোতাবেক, উল্লেখিত খাতে সরকারের কোষাগার থেকে  খরচ হয়েছে ২ লক্ষ ৮ হাজার ৯৬০ কোটি টাকা। সরকারি হিসেব, কেন্দ্রীয় সরকারি (সিভিল) কর্মচারীর সংখ্যা ৩১.৪৩ লক্ষ। নীতি আয়োগের রিপোর্ট মোতাবেক এর পরেও রয়েছে সশস্ত্র বাহিনীর প্রায় ১৪ লক্ষ কর্মী। অন্যদিকে, পেনশনভোগীর সংখ্যা প্রায় ৫২ লক্ষ। ফলে বর্তমান কর্মীর চেয়ে পেনশনভোগীদের সংখ্যা বেশি। কেন্দ্রীয় সরকারি কর্মীদের স্রেফ পেনশন দিতেই ২০১৯-২০ অর্থবর্ষে সরকারের খরচ হয়েছে ১ লক্ষ ৮৩ হাজার ৯৫৫ কোটি  টাকা।

২০২০-২১ অর্থবর্ষে তা বেড়ে হয়েছিল ২ লক্ষ ৪ হাজার ৩৯৩ কোটি টাকা। এবার বাজেটে পেনশনের জন্য খরচ ধরা হয়েছে ১ লক্ষ ৮৯ হাজার ৩২৮ কোটি টাকা। তাই খরচের বোঝা কমাতে পেনশনভোগীদের ওপর কোপ বসতে পারে বলেই জানা যাচ্ছে। ‘সাসটেনেন্স অ্যালাউন্স’ জাতীয় যে প্রকল্প নিয়ে আলোচনা শুরু হয়েছে, সেখানে অবসরের পর প্রাক্তন কর্মীর ৭০ অথবা ৭৫ বছর বয়স পর্যন্ত রেগুলার পেনশন বা নিয়মিত অবসরভাতা দেওয়া হতে পারে। তারপর থেকে ওই ব্যক্তি যতদিন বাঁচবেন, সেই সময়কালের জন্য পেনশনের একটি নির্দিষ্ট হার মিলবে। সেটি ৪০ থেকে ৬০ শতাংশের মধ্যে হতে পারে বলে প্রাথমিক আলোচনা শুরু হয়েছে। এই ব্যবস্থা চালু হলে অবসরের নির্দিষ্ট বয়সের পর থেকে আর ডিএ বা অন্য ভাতা বাড়বে না। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Retirement, #pensions, #old people

আরো দেখুন