রাজ্য বিভাগে ফিরে যান

দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে দায়ের করা মামলা খারিজ হাইকোর্টে

September 15, 2021 | 2 min read

‘দুয়ারে রেশন’ প্রকল্প নিয়ে হাই কোর্টে বড়সড় স্বস্তি পেল রাজ্য সরকার। রেশন ডিলারদের করা স্থগিতাদেশের আরজি খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট । কলকাতা হাই কোর্টের বিচারপতি অমৃতা সিনহা জানিয়ে দিলেন, এখনও যেহেতু রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ প্রকল্পের বিজ্ঞপ্তি জারি করেনি, তাই এতে আদালত হস্তক্ষেপ করবে না।

রাজ্য সরকার ‘দুয়ারে রেশন’ (Duare Ration) প্রকল্পের পাইলট প্রজেক্টের কাজ শুরুর নির্দেশ দিতেই প্রকল্পে স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হন কিছু রেশন ডিলার। মামলাকারী রেশন ডিলারদের দাবি ছিল, “রাজ্য সরকারের দুয়ারে রেশন প্রকল্প কেন্দ্রীয় রেশন বণ্টন আইনের পরিপন্থী। প্রকল্পটি একাধারে খরচ সাপেক্ষ। সেই সঙ্গে এই পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে পরিমাণ অর্থ ও কর্মচারী প্রয়োজন, তাও অধিকাংশ রেশন ডিলারদের কাছে নেই।” বিচারপতি অমৃতা সিনহার এজলাসে মামলার শুনানিতে ডিলারদের পক্ষে দাবি করা হয়, “আইন অনুযায়ী রেশন প্রাপক দোকানে এসে রেশন নেবেন, এটাই নিয়ম। প্রকল্পের জন্য বিপুল খরচ ডিলাররা বহন করতে পারবেন না বলেও আদালতে জানিয়েছেন ডিলাররা।”

রাজ্যের পক্ষ থেকে পালটা জানানো হয়েছে, রেশন প্রাপকের সুবিধার্থে এই প্রকল্প চালু করা হয়েছে। এর বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। আপাতত এর পাইলট প্রজেক্ট চলছে। এরপর সাধারণের কাছ থেকে কী পরিমাণ সাড়া মেলে, সেটা দেখার পর সরকার প্রয়োজনে রেশন আইন সংস্কার করবে। আপাতত শুধু সেপ্টেম্বর মাসের জন্য এটা একটি পরীক্ষামূলক প্রকল্প। প্রকল্পের গ্রহণযোগ্যতা দেখে বাকি সিদ্ধান্ত পরে নেওয়া হবে। রাজ্য সরকারের এই যুক্তি মেনে নেন বিচারপতি অমৃতা সিং। তিনি জানিয়ে দেন, এটা যেহেতু এখনও পর্যন্ত একটি পরীক্ষামূলক প্রকল্প তাই এতে হস্তক্ষেপ করবে না হাই কোর্ট। বিবৃতি জারি হওয়ার পর কোনও মামলা হলে সেটা খতিয়ে দেখা হবে। ফলে, আপাতত পরীক্ষামূলক ভাবে এই প্রকল্প চালুর ক্ষেত্রে কোনও আইনি বাধা রইল না।

আইনি বাধা মুক্ত হতেই কলকাতা-সহ রাজ্যের সব জেলায় ‘দুয়ারে রেশন’ প্রকল্পের পাইলট প্রজেক্ট চালু হয়ে গিয়েছে। রাজ্যের কয়েকটি জেলায় আগেই এই প্রকল্প পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। কলকাতা-সহ বাকি জেলাগুলিতেও আজ থেকে ‘দুয়ারে রেশন’ পরীক্ষামূলকভাবে শুরু হল। আজ থেকে রাজ্যজুড়েই ১৫ শতাংশ রেশন সামগ্রী বাড়ি বাড়ি পৌঁছে দেবেন ডিলাররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata High Court, #duare ration

আরো দেখুন