কলকাতা বিভাগে ফিরে যান

করোনা টিকার রেজিস্ট্রেশনের গল্প ফেঁদে জালিয়াতির নতুন উপায় প্রতারকদের

September 16, 2021 | 2 min read

এবার ভুয়ো ভ্যাকসিনের গল্প নয়। বরং ভ্যাকসিন নেওয়ার জন্য আপনার মোবাইল নম্বর রেজিস্ট্রেশন করার গল্প! একটু অসাবধান হলেই ব্যাঙ্ক থেকে গায়েব হয়ে যাবে টাকা! হ্যাঁ, ভ্যাকসিনের রেজিস্ট্রেশন গল্প ফেঁদে এবার ব্যাঙ্ক জালিয়াতির নয়া টোপ দিচ্ছে সাইবার অপরাধীরা। মহিলাদের দিয়ে ফোন করিয়ে তারা এমনভাবে গল্প ফাঁদছে, শুনে আপনার মনে হতেই পারে— সত্যি। তবে, সেই ফাঁদে যাতে কেউ না পা দেন, তার জন্য আগাম সতর্কতায় নেমেছে পুলিস। সোশ্যাল মিডিয়ায় চলছে সচেতনতামূলক প্রচার। ইতিমধ্যেই বরানগর থানা তাদের ফেসবুক প্রোফাইলে পুরো ঘটনার বিবরণ দিয়ে মানুষকে সতর্ক করার কাজ শুরু করেছে।


পুলিস সূত্রে জানা গিয়েছে, অচেনা নম্বর থেকে আচমকা ফোন আসছে। ফোন ধরলেই একজন মহিলা কণ্ঠ জানাচ্ছে— ‘খুব দুঃখিত দাদা, আমি অনলাইনে ভ্যাকসিনের রেজিস্ট্রেশন করছিলাম, ভুল করে আমার মোবাইল নম্বরের জায়গায় আপনার নম্বরটি দেওয়া হয়ে গিয়েছে। কারণ, আপনার আর আমার মোবাইল নম্বরে অনেক মিল আছে। সরি, ভুল করে ফেলেছি। একটু পরেই আপনার মোবাইলে একটা ওটিপি আসবে, প্লিজ ওটা মেসেজ বা রিং করে জানিয়ে দেবেন। কারণ, নতুন করে রেজিস্ট্রেশন করতে গেলে আবার ২৪ ঘণ্টা অপেক্ষা করতে হবে।’ তবে, ওই মহিলা এও জানাচ্ছে, যে নম্বরটির সঙ্গে আপনার মোবাইল নম্বরের মিল আছে, তাতে ব্যালান্স নেই। তাই সে অন্য মোবাইল নম্বর থেকে কল করছে।


এর কিছুক্ষণ পর সত্যি সত্যিই একটি ওটিপি আসছে। মহিলা দ্বিতীয়বার ফোন করে বলছে— ‘দাদা ওটিপি এসেছে? প্লিজ আমাকে জানান’। তবে, দু’টি সিমকার্ড ব্যবহার করে দু’বার ফোন করছে ওই মহিলা। ভালো করে না পড়ে ওই ওটিপি দিয়ে দিলেই আপনি সাইবার অপরাধীদের ফাঁদে পড়ে যাবেন। কারণ, যে ওটিপি তারা পাঠাচ্ছে, তা হল আপনার নেট ব্যাকিং-এর পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য রিকোয়েস্ট! এক পুলিস অফিসার বলেন, এমন ঘটনাটি ঘটেছে বলে জানা গিয়েছে। তবে, এখনও পর্যন্ত কারও টাকা গিয়েছে বলে অভিযোগ দায়ের হয়নি। তবে, মানুষকে বিষয়টি সম্পর্কে জানানো প্রয়োজন। তাই সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, কিছুদিন আগেই অভিষেক সেনগুপ্ত নামে বরানগরের এক শিক্ষকের মোবাইল নম্বর ব্যবহার করে ভ্যাকসিন নিয়েছিলেন বিহারের এক অজ্ঞাত পরিচয় মহিলা। ওই শিক্ষকের মোবাইলে প্রথমে ‘কো-উইন’ অ্যাপ থেকে ওটিপি এসেছিল। তা শেয়ার না করলেও কিছুক্ষণ পর কো-উইন অ্যাপ থেকেই ভ্যাকসিন নেওয়ার এসএমএস আসে। তাতে লেখা ছিল— রুবি সিং নামের এক মহিলা কোভিশিল্ডের প্রথম ডোজ নিয়েছেন। ওই শিক্ষকের বাড়ি দমদমে। তবে, এখনও ওই ঘটনার রহস্যভেদ হয়নি। তার মধ্যেই এই নতুন ধরনের ব্যাঙ্ক জালিয়াতির কৌশল সামনে আসায় উদ্বেগ বেড়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#fraud, #scam call, #cyber crimes

আরো দেখুন