রাজ্য বিভাগে ফিরে যান

জিএসটি ক্ষতিপূরণ দেওয়ার সময়সীমা বাড়াক কেন্দ্র, দাবি বাংলার

September 18, 2021 | < 1 min read

কেন্দ্রের কাছে রাজ্যগুলির হয়ে আরও অন্তত ৫ বছরের জিএসটি ক্ষতিপূরণের দাবি করল বাংলা। জিএসটি কাউন্সিল যদিও এখনও এ বিষয়ে তাদের কোন সিদ্ধান্তের কথা জানায়নি। কারণ রাজ্যগুলির মধ্যেও মতান্তর রয়েছে। জিএসটি কাউন্সিল এই বিষয়ক একটি কমিটি গঠন করেছে।

জিএসটি আইনের আওতায়, কেন্দ্র ২০১৭ সালে শুরু হওয়া জিএসটি বাস্তবায়নের প্রথম পাঁচ বছরে রাজ্যগুলিতে যে অর্থনৈতিক সমস্যা দেখা দিতে পারে তার জন্য ক্ষতিপূরণ দিতে বাধ্য।

রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র এ বিষয়ে বলেন, ‘কাউন্সিলের সবার আগে ক্ষতিপূরণের মেয়াদ বাড়ানো উচিৎ ছিল। যখন পাঁচ বছরের সময়কাল বিবেচনা করা হয়েছিল, তখন অবস্থা স্বাভাবিক ছিল। দুর্ভাগ্যক্রমে, অতিমারী দু বছর ধরে চলমান অর্থনীতিতে আঘাত হেনেছে। অর্থনীতির গতিপথ ফিরিয়ে আনতে আরও এক বছর সময় লাগতে পারে।’

অর্থমন্ত্রী শারীরিক কারণে কাউন্সিলের ডাকা বৈঠকে উপস্থিত না থাকতে পারলেও তিনি বিষয়টিতে নজর রেখেছিলেন। বাংলার হয়ে বৈঠকে প্রতিনিধিত্ব করেন নগরোন্নয়ন মন্ত্রী চন্দ্রীমা ভট্টাচার্য্য এবং অর্থ সচিব মনোজ পান্ত।

অর্থমন্ত্রী আরও বলেন, ‘মহামারীর আগেও অর্থনীতি খারাপ অবস্থায় ছিল। আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি আগামীতেও ঘাটতি থাকবে এবং ক্ষতিপূরণের মেয়াদ বাড়ানো না হলে দেশের আর্থিক অবস্থা মারাত্মক সংকটে পড়বে। আরবিআই- এর একটি বিশেষ বিভাগ থেকে কেন্দ্র এখন ঋণ নিয়ে রাজ্যগুলিকে দিচ্ছে। যদি ক্ষতিপূরণের সময়সীমা বাড়ানো না হয়, তাহলে কেন্দ্রের ঘাটতি পূরণ করার কোনো বাধ্যবাধকতা থাকবে না, রাজ্যগুলিকে নিজেদেরকেই ঋণ নিতে হবে। এফআরবিএম লক্ষ মাত্রার কারণে একটা নির্দিষ্ট অঙ্কের পর রাজ্যগুলি আর ঋণ নিতে পারবে না, যার ফলে পক্ষান্তরে রাজ্যগুলির উন্নয়নমূলক কাজ ব্যহত হবে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Nirmala Sitharaman, #Amit Mitra, #GST

আরো দেখুন