দেশ বিভাগে ফিরে যান

ব্রিটিশ জমানার আইন বদলের পক্ষে জোর সওয়াল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির

September 19, 2021 | < 1 min read

ভারতীয় বিচার ব্যবস্থায় এখনও বহু ঔপনিবেশিক নিয়ম চালু রয়েছে। এইসব নিয়ম দেশের মানুষের প্রয়োজনগুলির পরিপন্থী। তাৎপর্যপূর্ণ এই মন্তব্য করলেন প্রধান বিচারপতি এন ভি রামনা। আর সেই সূত্রেই বিচার ব্যবস্থার ‘ভারতীয়করণে’র দাবিও তুললেন তিনি।


সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মোহন শান্তানাগৌড়ার সম্মানে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল কর্ণাটক বার কাউন্সিল। সেখানে বক্তব্য রাখেন প্রধান বিচারপতি রামনা। তিনি বলেন, আমাদের বিচার প্রদানের প্রক্রিয়া প্রায়শই সাধারণ মানুষের কাছে প্রতিবন্ধকতার সৃষ্টি করে। বহু নিয়ম রয়েছে যেগুলি সূত্রপাত হয়েছিল উপনিবেশ-পর্বে। সেগুলিকে ভারতীয় জনগণের উপযোগী বলা যায় না। বর্তমান পরিস্থিতিতে বিচার ব্যবস্থার ‘ভারতীয়করণ’ হওয়া প্রয়োজন।

‘ভারতীয়করণে’র অর্থ আমাদের সমাজের কথা মাথায় রেখে নিয়মগুলিকে বাস্তবমুখী করে তোলা। উদাহরণ দিতে গিয়ে প্রধান বিচারপতি বলেন, আদালতের কক্ষে মূলত ইংরেজিতে বাদানুবাদ চলে। কিন্তু, পারিবারিক বিবাদ নিয়ে আদালতের দ্বারস্থ হওয়া গ্রামের কোনও আবেদনকারী সেসব বুঝে উঠতে পারেন না। কারণ, ইংরেজি ভাষা তাঁর জানা নেই। মামলার রায়ও হামেশাই কলেবরে অতি দীর্ঘ হয়ে পড়ে। তার ফলে আবেদনকারীর জটিলতা আরও বাড়ে। রায়ের অর্থ বুঝতে গিয়ে আরও খরচ করতে হয় আবেদনকারীদের। বিচারপতি রামনার মত, কোর্টের প্রক্রিয়া বিচারপ্রার্থীদের সহায়ক হওয়া উচিত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Supreme Court of India, #Chief Justice of Supreme Court, #British law, #Indian law

আরো দেখুন