দেশ বিভাগে ফিরে যান

আইনভঙ্গ ও সরকারি কর্মীদের মারধরের ঘটনায় দেশের শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ, গুজরাত! রিপোর্টে চাঞ্চল্য

September 20, 2021 | 2 min read

বিজেপি সরকার দেশে সুশাসন ফিরিয়ে এনেছে। শুধু কেন্দ্রেই নয়, যে ১৩টি রাজ্যে তারা ও তাদের সহযোগী দলগুলি ক্ষমতায় আছে, সর্বত্রই নাকি ‘সুশাসন’ ফিরেছে! এমনই প্রচার চলছে বছরভর। ২০১৪ সালে কেন্দ্রে ক্ষমতায় আসার পর থেকে ২৫ ডিসেম্বর বিজেপি সরকার ঘটা করে ‘সুশাসন দিবস’ পালন করে আসছে। যদিও সেই সুশাসনের ফানুস ফুটো হয়ে গেল কেন্দ্রীয় সরকারেরই সদ্য প্রকাশিত ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) রিপোর্টে। সেই রিপোর্টে বলা হয়েছে, সরকারি কর্মীদের কাজে বাধাদান, তাঁদের উপর মারাত্মক আঘাতের ঘটনায় দেশে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ।

ওই রিপোর্টে উঠে আসা তথ্য যে বাস্তব পরিস্থিতিরই প্রতিফলন, তার হাতেগরম প্রমাণ মিলেছে অতিসম্প্রতি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খুনের হুমকি দেওয়া উত্তরপ্রদেশের বিজেপি যুব নেতাকে ধরতে গেলে সেখানে বাংলার সিআইডি আধিকারিকদের মারধর করা হয়েছে। এখানেই শেষ নয়। সারা দেশে অপরাধ সংক্রান্ত এই জাতীয় রিপোর্ট থেকে এও জানা যাচ্ছে, যে কোনও ধরনের সরকারি আইন ভাঙার ঘটনা সবচেয়ে বেশি ঘটছে খোদ বিজেপির সুশাসনের ‘ব্র্যান্ড’ তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাতেই।

এনসিআরবি রিপোর্ট থেকে জানা যাচ্ছে, সরকারি কর্মীদের কাজে বাধাদান এবং তাঁদের মারাত্মক আঘাতের ঘটনায় দেশে যে রাজ্যগুলি প্রথম তিনে রয়েছে, সেই তিনটিই বিজেপিশাসিত রাজ্য। শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। দ্বিতীয় স্থানে রয়েছে অসম। তৃতীয় স্থানে রয়েছে কর্ণাটক। ২০২০ সালের এনসিআরবি রিপোর্ট অনুযায়ী, উত্তরপ্রদেশে ভারতীয় দন্ডবিধির ৩৩৩ এবং ৩৫৩ ধারা অনুযায়ী, মাত্র এক বছরে সরকারি কর্মীদের উপর মারাত্মক হামলার ৪১৮টি ঘটনা ঘটেছে। মারাত্মক চোট পেয়েছেন ৪২২ জন। অসমে ওই একই সময়সীমায় এই ধরনের ২২৩টি ঘটনায় মারাত্মক চোট-আঘাত পেয়েছেন সমসংখ্যক মানুষ। অন্যদিকে তৃতীয় স্থানে থাকা আর এক বিজেপি শাসিত রাজ্য কর্ণাটকে এই ধরনের ঘটনা ঘটেছে ১৯৪টি। চোট পেয়েছেন ২০৩ জন।

এনসিআরবি রিপোর্ট থেকে এও জানা যাচ্ছে, সরকারি আইন ভাঙার ঘটনায় (ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারা) শীর্ষে রয়েছে গুজরাত। সেখানে শুধু এক বছরেই ২ লক্ষ ২৭ হাজার ৯০৯ জন আইন ভেঙেছেন। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মহারাষ্ট্র এবং অন্ধ্রপ্রদেশ। এই দুই রাজ্যে ওই সময়সীমায় সরকারি আইনভঙ্গের ঘটনা ঘটেছে যথাক্রমে ১ লক্ষ ৩৯ হাজার ৭৫৩টি এবং ৭২ হাজার ১৮৩টি। এই চাঞ্চল্যকর তথ্য নিয়ে কী বলছে বিজেপি? এ রাজ্যে দলের প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, নিশ্চয়ই ভাববার বিষয়। নিশ্চিতভাবে দলও ভাবছে বলেই মনে হয়। তবে ওই দুই রাজ্যের প্রশাসনিক কাঠামো আলাদা। মানুষ অনেক বেশি প্রশাসনের কাছে অভাব-অভিযোগ নিয়ে যেতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#gujarat, #Government Employees, #Uttar Pradesh

আরো দেখুন