রাজ্য বিভাগে ফিরে যান

অমিত মিত্রের পরিবর্তে রাজ্যের অর্থমন্ত্রী হতে পারেন অশোক লাহিড়ী?

September 21, 2021 | 2 min read

শারীরিক অসুস্থতার কারণে মন্ত্রিত্ব সামলাতে চান না অমিত মিত্র। তা ছাড়াও, নভেম্বর মাসেই তাঁর মেয়াদ শেষ হচ্ছে। নির্বাচনে না লড়েও তাঁকে মন্ত্রী করেছিলেন মমতা। সেই পদ ধরে রাখতে ৬ মাসের মধ্যে জিতে আসা প্রয়োজন। কিন্তু রাজ্যে উপনির্বাচন হচ্ছে একমাত্র ভবানীপুরে। তাই অমিত মিত্রের জায়গায় বাংলার পরবর্তী অর্থমন্ত্রী কে হবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

গোপন সূত্রের খবর, অন্য দলের এক বিধায়ককে অর্থমন্ত্রকের দায়িত্ব দেওয়ার কথা ভাবা হচ্ছে! উত্তরবঙ্গের এক বিজেপি বিধায়ক যোগ দিতে পারেন তৃণমূলে। আর তারপর তাঁকে অর্থমন্ত্রী করা হতে পারে। বিজেপি শাসনক্ষমতায় এলে যাকে অর্থমন্ত্রী করার কথা ভাবা হয়েছিল, তিনিই যোগ দিতে পারেন তৃণমূলে। বিশ্বস্ত সূত্রে এমনই সম্ভাবনার কথা জানা গিয়েছে। তিনি উত্তরবঙ্গের এক বিধায়ক।

উত্তরবঙ্গের যে বিজেপি বিধায়কের কথা বলা হচ্ছে, তিনি এ ব্যাপারে দড়। অর্থনীতিবিদ হিসেবে পরিচিতি রয়েছে। তৃণমূল সরকার গঠনের পর বসেছিল বিধানসভার অধিবেশন। সেই সময় তিনি রাজ্য সরকারের তুমুল প্রশংসা করেছিলেন। এর ফলে উত্তরবঙ্গের মানুষকে বার্তাও দেওয়া যাবে বলে মনে করছে তৃণমূল।

২০২১ এর বিধানসভা নির্বাচনে ৭৭টি আসনে জিতেছিল বিজেপি। দুই বিধায়ক নিশীথ প্রামাণিক এবং জগন্নাথ সরকার পদত্যাগ করেছেন। কারণ তাঁরা সাংসদ থাকার সময় ভোটে দাঁড়ান। এবং জেতেন। তাঁরা সাংসদ হিসেবেই থাকতে চান। এরপর বিরাট চমক দিয়ে মুকুল রায় ‘ঘর ওয়াপসি’ করেন। পরে হয়েছেন পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যানও। এরপর বিজেপির আরও তিন বিধায়ক যোগ দেন তৃণমূলে।

সাম্প্রতিক কালে বড় চমক দিয়ে শনিবার বাবুল সুপ্রিয় হঠাৎই যোগ দিলেন তৃণমূল কংগ্রেসে। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে যোগ দিলেন দু’বারের বিজেপি সাংসদ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী। তৃণমূলের বিভিন্ন নেতা-মন্ত্রী দাবি করেছেন, বিজেপি থেকে আরও অনেকে যোগ দেবেন তাদের দলে। তবে আরও বড় চমক অপেক্ষা করে রয়েছে।

অশোক লাহিড়ী যে দলবদল করতে পারেন সেই আঁচ কি পেয়েছিল গেরুয়া শিবির? সেই কারণেই কি তড়িঘড়ি দিলীপ ঘোষকে সরিয়ে বালুরঘাটের সাংসদকে রাজ্য সভাপতি করা হল? উঠছে প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Amit Mitra, #Ashok Lahiri

আরো দেখুন