দেশ বিভাগে ফিরে যান

মাথায় হাত মধ্যবিত্তদের, এলপিজি-পেট্রল -ডিজেলের দাম আরও বাড়তে চলেছে

September 26, 2021 | 2 min read

বাংলা-সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পর থেকেই দেশে লাগাতার বাড়ছে জ্বালানির দাম। এবার আরও বাড়তে চলেছে এলপিজি সিলিন্ডারের দাম। শুধু তাই নয়। দাম বাড়বে পেট্রোল-ডিজেলেরও। কারণ হঠাত করেই বিশ্ব বাজারে ক্রুড ওয়েলের দাম নতুন করে বাড়তে চলেছে। গত চারদিন ধরে ক্রুড ওয়েলের দাম অস্বাভাবিক ভাবে বেড়ে গিয়েছে। এই বৃদ্ধি গত তিন বছরের মধ্যে রেকর্ড বলছে অর্থনৈতিক কারবারীরা।

এই মুহূর্তে বিশ্ববাজারে ক্রুড ওয়েলের দাম প্রতি ব্যারল ৭৭ ডলার চলছে। একদিন আগেই এই দাম ৭৭.৬৫ ডলার ছিল। ক্রুড ওয়েলের যদি ট্রেন্ডিং দেখা যায় তাহলে অক্টোবর ২০১৮ সালের পর সবথেকে বেশি বৃদ্ধি। মনে রাখাতে হবে ২০১৮ সালে কিন্তু বিশ্বের কোথাও করোনা মহামারীর ছিটিফোটা পর্যন্ত ছিল না। তখন থেকে তেলের দাম অস্বাভাবিক গতিতে বেড়েছে। কিন্তু আজকের তারিখে করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু এরপরেও ক্রমশ দাম বাড়তে থাকছে।

২০১৯ সালে করোনা পরিস্থিতিতে ক্রুড ওয়েলের চাহিদা এক ধাক্কায় অনেকটাই কমে গিয়েছিল। সেই সময়ে ক্রুড ওয়েলের দাম ২৫ ডলার প্রতি ব্যারেল হিসাবে বিক্রি হয়েছে। কিন্তু আজকের তারিখে এই দাম তিনগুন গতিতে বৃদ্ধি পেয়েছে। আর বিশ্ববাজারে ক্রুড ওয়েলের দামে বড় প্রভাব পড়লে ভারতেও পেট্রোল-ডিজেলের দাম ওঠানামা করতে থাকে। এমনকি এর প্রভাব গ্যাসের উপরেও পড়তে পারে বলে আশঙ্কা। কারণ ভারতকে গ্যাসও আমদানি করতে হয়।

পিপিএসি এবং ইনভেস্টিং.কম-এর একটি তথ্য বলছে, ১লা জানুয়ারি ২০২১ সালে ক্রুড ওয়েলের দাম ৫১.০৯ প্রতি ডলার বিক্রি হয়েছে। ২৩ সেপ্টেম্বর ২০২১ সালে এর দাম ৭৭.৩৮ ডলার হয়ে গিয়েছে। মাত্র চার মাসের মধ্যে কাঁচা তেল অর্থাৎ ক্রুড ওয়েলের দাম ৫১ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে দাবি। সেই হিসাব মতো পিপিএসি এবং ইনভেস্টিং.কম-এর তালিকা বলছে ১ জানুয়ারি ২০২১ পেট্রোলের দাম ৮৮.৭১ প্রতি লিটার ছিল।

সেই ভাবেই ২৩ সেপ্টেম্বর এই দাম ১০১ টাকাও ছাড়িয়ে গিয়েছে। এক ধাক্কায় প্রায় পেট্রোলের প্রায় ২১ শতাংশ দাম বৃদ্ধি হয়েছে। একই ভাবে ডিজেলেও বেড়েছে দাম। ফলে এই ট্রেন্ড থেকে অর্থনীতিবিদদের আশঙ্কা, আগামিদিনে ক্রুড ওয়েলের দাম আরও বাড়তে থাকলে পেট্রোল-ডিজেলের দামও বাড়বে। একই ভাবে বাড়বে এলপিজি সিলিন্ডারের দাম।

TwitterFacebookWhatsAppEmailShare

#diesel, #petrol, #price hike, #LPG

আরো দেখুন