দেশ বিভাগে ফিরে যান

গুলাবের লেজ থেকে তৈরি হচ্ছে নতুন ঘূর্ণিঝড়, আরব সাগরে ফুঁসছে ‘শাহিন’

September 28, 2021 | 3 min read

 *ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব কাটার আগেই ফের আশঙ্কার বানী শোনাল মৌসম ভবন The Indian Meteorological Department। গুলাবের প্রভাবে আরও একটি ঘূর্ণিঝড় হতে পারে, আবহবিদরা এমনই সতর্কবার্তা দিয়েছেন। ফাইল ছবি।

ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব কাটার আগেই ফের আশঙ্কার বানী শোনাল মৌসম ভবন The Indian Meteorological Department। গুলাবের প্রভাবে আরও একটি ঘূর্ণিঝড় হতে পারে, আবহবিদরা এমনই সতর্কবার্তা দিয়েছেন। ফাইল ছবি।

 *নতুন এই সাইক্লোনের নাম হবে 'শাহিন' (Cyclone Shaheen)। শুক্রবারই এই ঝড়ের অনুকূল ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। ফাইল ছবি।

নতুন এই সাইক্লোনের নাম হবে ‘শাহিন’ (Cyclone Shaheen)। শুক্রবারই এই ঝড়ের অনুকূল ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। ফাইল ছবি।

 *রবিবার স্থলভাগে আছড়ে পড়ার পর থেকে শক্তি হারাতে শুরু করেছিল সাইক্লোন 'গুলাব' (Cyclone Gulab)। মঙ্গলবার আরও শক্তি ক্ষয় করে গভীর নিম্নচাপে  deep depression পরিণত হয়ে তেলেঙ্গানা, দক্ষিন ছত্তিশগড় এবং বিদর্ভ অঞ্চলে সোমবার রাত থেকে অবস্থান করছে। এ বারে তা আরব সাগরে প্রবেশ করে ফের একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ফাইল ছবি।

রবিবার স্থলভাগে আছড়ে পড়ার পর থেকে শক্তি হারাতে শুরু করেছিল সাইক্লোন ‘গুলাব’ (Cyclone Gulab)। মঙ্গলবার আরও শক্তি ক্ষয় করে গভীর নিম্নচাপে  deep depression পরিণত হয়ে তেলেঙ্গানা, দক্ষিন ছত্তিশগড় এবং বিদর্ভ অঞ্চলে সোমবার রাত থেকে অবস্থান করছে। এ বারে তা আরব সাগরে প্রবেশ করে ফের একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। ফাইল ছবি।

 *বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাত উপকূলে ফের একটি ঘূর্ণাবর্ত আবির্ভূত হওয়ার সম্ভাবনা। মৌসম ভবন জানিয়েছে, সম্ভবত শুক্রবারে সিস্টেমটি আরও তীব্র আকার ধারণ করতে পারে, যার জেরে ঘূর্ণিঝড় 'শাহিন' (Cyclone Shaheen) তৈরি হতে পারে। ফাইল ছবি।

বৃহস্পতিবার উত্তর-পূর্ব আরব সাগর এবং গুজরাত উপকূলে ফের একটি ঘূর্ণাবর্ত আবির্ভূত হওয়ার সম্ভাবনা। মৌসম ভবন জানিয়েছে, সম্ভবত শুক্রবারে সিস্টেমটি আরও তীব্র আকার ধারণ করতে পারে, যার জেরে ঘূর্ণিঝড় ‘শাহিন’ (Cyclone Shaheen) তৈরি হতে পারে। ফাইল ছবি।

 *আবহবিদরা জানিয়েছেন, এ ভাবে একটি ঘূর্ণিঝড়ের (Cyclone Gulab) লেজ থেকে শক্তি বাড়িয়ে আরও একটি ঘূর্ণিঝড় (Cyclone Shaheen) তৈরি হওয়ার ঘটনা বিরল (Rare Phenomenon)। ফাইল ছবি।

আবহবিদরা জানিয়েছেন, এ ভাবে একটি ঘূর্ণিঝড়ের (Cyclone Gulab) লেজ থেকে শক্তি বাড়িয়ে আরও একটি ঘূর্ণিঝড় (Cyclone Shaheen) তৈরি হওয়ার ঘটনা বিরল (Rare Phenomenon)। ফাইল ছবি।

 *IMD জানিয়েছে, আগামী ৯৬-১২০ ঘণ্টার মধ্যে আরব সাগর থেকে জলীয়বাষ্প সংগ্রহ করে সাইক্লোনটি তৈরি হয়ে যাবে। তারপরে শক্তি বাড়িতে ভূমিভাগে এসে আছড়ে পড়বে। ফাইল ছবি।

IMD জানিয়েছে, আগামী ৯৬-১২০ ঘণ্টার মধ্যে আরব সাগর থেকে জলীয়বাষ্প সংগ্রহ করে সাইক্লোনটি তৈরি হয়ে যাবে। তারপরে শক্তি বাড়িতে ভূমিভাগে এসে আছড়ে পড়বে। ফাইল ছবি।

 *জানা গিয়েছে, ২০১৮ সালে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। ভারতের পশ্চিম উপকূলে তৈরি হওয়া ঘূর্ণিঝড় গাজা (Cyclone Gaja) তামিলনাড়ু পুদুচেরী উপকূলে আছড়ে পড়ার পরে গভীর নিম্নচাপে পরিনত হয়ে যায়। তার মাত্র একদিনের মধ্যে ফের নতুন একটি নিম্নচাপ তৈরি হয়েছিল গাজার লেজ থেকে। ফাইল ছবি।

জানা গিয়েছে, ২০১৮ সালে এমন পরিস্থিতি তৈরি হয়েছিল। ভারতের পশ্চিম উপকূলে তৈরি হওয়া ঘূর্ণিঝড় গাজা (Cyclone Gaja) তামিলনাড়ু পুদুচেরী উপকূলে আছড়ে পড়ার পরে গভীর নিম্নচাপে পরিনত হয়ে যায়। তার মাত্র একদিনের মধ্যে ফের নতুন একটি নিম্নচাপ তৈরি হয়েছিল গাজার লেজ থেকে। ফাইল ছবি।

 *মৌসম ভবন জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ওমানের (Oman) দিকে সরে যাবে এবং আরব সাগরে প্রবেশ করার পরে তা ফের শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেক্ষেত্রে তার নাম হবে শাহিন ( Cyclone Shaheen)। ফাইল ছবি।

মৌসম ভবন জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যেই ওমানের (Oman) দিকে সরে যাবে এবং আরব সাগরে প্রবেশ করার পরে তা ফের শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেক্ষেত্রে তার নাম হবে শাহিন ( Cyclone Shaheen)। ফাইল ছবি।

 *তবে সেই ঘূর্ণিঝড়ের প্রভাব কোথায়, কীভাবে পড়বে, তা পর্যবেক্ষণে রেখেছেন আবহবিদরা। ফাইল ছবি।

তবে সেই ঘূর্ণিঝড়ের প্রভাব কোথায়, কীভাবে পড়বে, তা পর্যবেক্ষণে রেখেছেন আবহবিদরা। ফাইল ছবি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #cyclone shaheen

আরো দেখুন