রাজ্য বিভাগে ফিরে যান

সংঘাতের আবহেও সৌজন্যের নজির, বিরোধীদের সাথে বসে চা খেলেন ফিরহাদ

September 30, 2021 | 2 min read

নির্বাচনী লড়াই মানেই যুযুধান প্রতিপক্ষ। রাজনীতির বাইরে যিনি যতই বন্ধু হোন, ওই দিনটায় কিন্তু বন্ধুত্ব নেই। উধাও মিলমিশ। তবে বৃহস্পতিবার ভবানীপুর উপনির্বাচনে রাজনৈতিক দূরত্ব দূর হয়ে গেল। সকাল সকাল দেখা গেল, ভোট পরিস্থিতি পরিদর্শনে গিয়ে সিপিএমের (CPM) সঙ্গে সৌজন্য বিনিময় করলেন রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল বিধায়ক ফিরহাদ হাকিম (Firhad Hakim)। দেখা গেল, বামশিবির থেকে চায়ের আহ্বান পেয়ে ফিরহাদ হাকিম দাঁড়িয়ে চা খেলেন। অন্যদিকে, সামসেরগঞ্জেও মুখোমুখি হয়ে তৃণমূল এবং বিজেপি প্রার্থীরা নিজেদের মধ্যে সৌজন্য বিনিময় করলেন।

বৃহস্পতিবার ভবানীপুর (Bhabanipur)উপনির্বাচনের দিকেই নজর ছিল সবমহলের। সকাল থেকেই তাই টানটান উত্তেজনা ছিল এই কেন্দ্রে। তৃণমূল নেতারাও সকাল থেকেই বুথে বুথে পরিদর্শন করেছেন। চেতলার বাড়ি থেকে বেরিয়ে ফিরহাদ হাকিম আশেপাশের এলাকা ঘুরে দেখেন। দেখা যায়, তাঁর কার্যালয়ের অদূরেই ক্যাম্প করে বসেছে সিপিএম। ভবানীপুরের সিপিএম প্রার্থী শ্রীজীব বিশ্বাস। তাঁর সমর্থনে সিপিএম কর্মীরা শিবির করছেন। ফিরহাদ তার কাছাকাছি যেতেই তাঁরা মন্ত্রীকে চা খাওয়ার আহ্বান জানান। তিনি সেই আহ্বান সাদরে গ্রহণ করেন। লাল শিবিরে বসে চা খান। ভবানীপুরের ত্রিমুখী লড়াইয়ের মাঝে এমন মিলমিশের ছবি বড়ই অন্যরকম। লড়াই সব ভোটের বাক্সে, বাইরে মোটেই নয়। সেটাই বোঝালেন দুই শিবিরের নেতৃত্ব।

শুধু ভবানীপুরেই নয়, ভোটযুদ্ধে শামিল মুর্শিদাবাদের জঙ্গিপুরেও (Jangipur) এমনই রাজনৈতিক সৌজন্যের ছবি দেখা গেল। গাড়িতে ভোট দিতে যাচ্ছিলেন জঙ্গিপুরের তৃণমূল (TMC) প্রার্থী জাকির হোসেন। তাঁর সঙ্গে দেখা হয়ে যায় বিজেপি (BJP) প্রার্থী সুজিত দাসের। উভয়ে নমস্কার বিনিময় করেন। কিছুক্ষণ দাঁড়িয়ে দু’জনে মিলে কথা বলেন। তাঁদেরও বার্তা একটাই। প্রতিদ্বন্দ্বিতা সব ভোটের ময়দানে। তার বাইরে সৌজন্য বিনিময়টাই স্বাভাবিক। এখানে কোনও লড়াই নেই। বৃহস্পতিবার রাজ্যের দু’প্রান্তের এই দুই রাজনৈতিক সৌজন্যের ছবি সত্যিই নজির গড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল।

TwitterFacebookWhatsAppEmailShare

#tea, #firhad hakim, #tmc, #Cpim

আরো দেখুন