দেশ বিভাগে ফিরে যান

মোদী বিরোধী ধর্নায় কেন বামেরা ডাকলেন না অন্যদের, প্রশ্ন দলের অন্দরেই

October 1, 2021 | < 1 min read

দেশ জোড়া ক্রমবর্ধমান বেকারত্ব, শ্রম কোড সংক্রান্ত বিরোধিতার মতো একাধিক মোদী বিরোধী ইস্যুতে একযোগে কর্মসূচি গ্রহণ করেছিল ১৯টি অবিজেপি দল। কিন্তু বৃহস্পতিবার নয়াদিল্লির যন্তরমন্তরে এই ইস্যুতে আয়োজিত ধর্না অবস্থান বিক্ষোভে অন্য কোনও রাজনৈতিক দলকে ডাকলই না বামেরা।

স্বাভাবিকভাবেই এই ইস্যুতে জল্পনার সৃষ্টি হয়েছে তথ্যাভিজ্ঞ মহলে। এমনকী বাম দলগুলির অন্দরেই প্রশ্ন উঠছে, বর্তমান পরিস্থিতিতে সম্পূর্ণ একক ক্ষমতায় কি জাতীয়স্তরে বামেদের পক্ষে আদৌ শক্তিশালী হওয়া সম্ভব? যদিও সাফাই দিতে সিপিআইয়ের দিল্লি কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, অন্যান্য অবিজেপি দলকেও যন্তরমন্তরের কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু তারা কেউ উপস্থিত হয়নি।

এই ঘটনাকে আরও তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। সেক্ষেত্রে পাল্টা প্রশ্ন উঠছে যে, তাহলে কি জাতীয়স্তরের রাজনীতিতে আর সিপিএম, সিপিআই তথা অন্য বাম দলগুলির উপর সেভাবে আর ভরসা রাখতে পারছে না অন্য অবিজেপি দলগুলি? উল্লিখিত ইস্যুগুলিতে গত ২০ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশেই প্রতিবাদ বিক্ষোভের ডাক দিয়েছিল ১৯টি রাজনৈতিক দল। দেশের প্রতিটি জেলা শহরেই এই ইস্যুতে অবস্থান আন্দোলন চালানো হয়েছে বলে জানিয়েছে বাম দলগুলি।

অন্যদিকে, আজ, শুক্রবার মোদী বিরোধী ধর্নায় কেন বামেরা ডাকলেন না অন্যদের, প্রশ্ন দলের অন্দরেই বিরোধিতায় দেশের ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরির কর্মীরা কালা দিবস পালনের সিদ্ধান্ত নিয়েছেন। একে সমর্থন জানিয়েছে সর্বভারতীয় শ্রমিক সংগঠনগুলি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cpim, #Dharna, #Jantar Mantar, #Protest

আরো দেখুন