কলকাতা বিভাগে ফিরে যান

ভবানীপুরের ফল বার্তা দেবে সারা দেশকে, বলছে তৃণমূল

October 2, 2021 | 2 min read

বিধানসভা নির্বাচনে ‘বাংলা নিজের মেয়েকেই’ চেয়েছে। এবার ভবানীপুরবাসী ‘ঘরের মেয়ে’র হাতেই রাজ্যপাট তুলে দেবেন। আর ২০২৪ সালের লক্ষ্যে ‘ভারত নিজের মেয়েকেই চাইবে’—এমনটাই বক্তব্য তৃণমূল কংগ্রেস নেতৃত্বের। বৃহস্পতিবার ভাবানীপুরের উপনির্বাচন হয়ে গিয়েছে। রবিবার ফল প্রকাশ। তার আগে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব ভোটদানের হার দেখে যথেষ্টই খুশি। তাঁরা বিচার-বিশ্লেষণ করে জানিয়েছেন, মমতা বন্দ্যোপাধ্যায় বিপুল ভোটে জিতছেন। ওয়ার্ড ধরে পর্যালোচনায় উঠে এসেছে কমপক্ষে ৫০ হাজার ভোটের ব্যবধানে জিতবেন তৃণমূল নেত্রী।

বৃহস্পতিবার রাজনীতির কারবারিদের নজর ছিল ভবানীপুরের দিকে। শুধুমাত্র বাংলা নয়, গোটা দেশ নজর রেখেছিল এই উপনির্বাচনে। শান্তিপূর্ণভাবেই নির্বাচন পর্ব মিটেছে। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য বলছে, ভবানীপুরে ভোট পড়েছে ৫৭.০৯ শতাংশ। এছাড়াও সামশেরগঞ্জের নির্বাচনে ভোট দানের হার ৭৯.৯২ শতাংশ এবং জঙ্গিপুরে ভোট পড়েছে ৭৭.৬৩ শতাংশ। উপনির্বাচনে সাধারণত ভোটদানের হার কম থাকে। কিন্তু ভবানীপুরে যে ভোট পড়েছে, তাতে খুশি রাজ্যের শাসক দলের নেতারা। ভবানীপুর বিধানসভা কেন্দ্রে আটটি ওয়ার্ড। ভোট যাতে শান্তিপূর্ণভাবে হয়, তার জন্য সকাল থেকেই প্রতি ওয়ার্ডে পর্যবেক্ষণের দায়িত্বে ছিলেন নেতারা। প্রতিটি ওয়ার্ড ধরে নির্বাচনী এজেন্টদের সঙ্গে ভোটের দায়িত্বপ্রাপ্ত নেতারা কথা বলেছেন। তাতে দলীয় সূত্রে খবর, সবথেকে বেশি ভোট পড়েছে ৮২ নম্বর ওয়ার্ডে। এই ওয়ার্ডে প্রায় ৬৫ শতাংশ ভোট পড়েছে। এছাড়াও ৭৭ নম্বর ওয়ার্ডে ৬০ শতাংশ, ৭৪ নম্বর ওয়ার্ডে প্রায় ৫০ শতাংশ, ৭৩ নম্বর ওয়ার্ডে ৫৯ শতাংশ, ৭০ ওয়ার্ডে ৫৫ শতাংশ ভোট পড়েছে বলে নেতৃত্বের বক্তব্য। পাশাপাশি ৭১ নম্বর ওয়ার্ডে ৬১ শতাংশ এবং ৭২ নম্বর ওয়ার্ডে ৫৩  শতাংশের মতো ভোট পড়েছে বলে নেতাদের বক্তব্য। সবথেকে কম ভোট পড়েছে ৬৩ নম্বর ওয়ার্ডে ৪৩ শতাংশ। নেতৃত্ব বলেছেন, দলীয় অভ্যন্তরীণ রিপোর্টে ভোট দানের হার দেখে একটি তালিকা তৈরি করা হয়েছে। কমিশনের রিপোর্ট এলে তা আরও পরিস্কার হবে। তবে ৬৩ নম্বর ওয়ার্ডের বিষয়টি নেতৃত্ব পরবর্তী পর্যায়ে পর্যালোচনা করবেন বলে জানা গিয়েছে। তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় মনে করেন, ৫০ হাজারের বেশি ভোটের ব্যবধানে জিতবেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

রবিবার ভোটের ফল প্রকাশের আগে আরও এক দফায় বৈঠকে বসছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য নির্বাচনী এজেন্ট বৈশ্বানর চট্টোপাধ্যায় বলেছেন, শনিবার ভোট গণনার কাজে যুক্ত এজেন্টদের সঙ্গে বৈঠক করা হবে। গণনার কাজ অত্যন্ত সতর্ক ও সচেতন থেকে দায়িত্বপূর্ণভাবে করতে হবে কাউন্টিং এজেন্টদের।  তৃণমূল নেতৃত্ব বলছেন, যে ভোট পড়েছে তাতে ৫০-৬০ হাজার জয়ের মার্জিন হবে ভবানীপুরে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #tmc, #Bhabanipur Bypoll

আরো দেখুন