রাজ্য বিভাগে ফিরে যান

বালি খাদানের অনিয়ম আটকাতে চালু হল ই-চালান

October 2, 2021 | 2 min read

বালি চুরি ঠেকাতে ই-চালান শুরু করল নবান্ন। শুক্রবার থেকে ই-চালান ছাড়া অন্য কোনও ধরনের চালান বৈধ হবে না বলে নবান্নের তরফে জানিয়ে দেওয়া হয়েছে। প্রত্যেক জেলাশাসককে পাঠানো নির্দেশিকায় (মেমো নং ৩৯৩/সেক্রে/আইসিই) পরিস্কার বলে দেওয়া হয়েছে, বালি খাদানে প্রবেশের জন্য বা বালি নিয়ে যাতায়াতের জন্য গাড়ির রেজিস্ট্রেশন, সব কিছুই অনলাইনে হবে। এর জন্য অনলাইন স্যান্ড ম্যানেজমেন্ট পোর্টাল চালু করা হয়েছে। সেই পোর্টালে আবেদন করে ই-চালান পাওয়া যাবে।

কোনওরকম ফিজিকাল বা অফলাইন চালান ইস্যু করা যাবে না। ১ অক্টোবর অর্থাৎ শুক্রবার থেকেই শুরু হল ই-চালান পদ্ধতি।
ই-চালানের ফলে কত নম্বর গাড়ি, কত পরিমাণ বালি যাচ্ছে, সব কিছুই অনলাইনে রেজিস্ট্রেশন হয়ে যাবে। ফলে সবকিছুই নজরে থাকবে নবান্নের। বালি নিয়ে যে চুরি বা অনিয়মের অভিযোগ এতদিন ছিল, তা অনেকটাই বন্ধ হয়ে যাবে বলে মনে করছে নবান্নের শীর্ষকর্তারা। তাঁদের মতে, এই চালান ইস্যু হওয়ার ফলে বেআইনিভাবে বালি খননের কাজ বন্ধ হবে। প্রতিটি চালানে বার কোড থাকবে। রাস্তায় যে কোনও জায়গায় মোবাইল দিয়ে তা চেক করা যাবে। এর ফলে খাদান থেকে বালি নিয়ে বেরোনোর সময় এবং যেখানে বালি নামানো হবে, সবটাই মনিটর করা যাবে এবং নজরদারিতে থাকবে।

বালি চুরি এবং বালি খাদানে অনিয়ম ঠেকাতে ওয়েস্টবেঙ্গল স্যান্ড মাইনিং পলিসি, ২০২১ চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ৩০ জুলাই এই নীতির গেজেট বিজ্ঞপ্তি জারি হয়। এই নীতিকে কার্যকর করতে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী দফায় দফায় বৈঠক করেন। যেসব জেলায় বালি খাদান রয়েছে, সেখানকার জেলাশাসক, পুলিস সুপারদের বিশেষ নির্দেশ দেন তিনি। বালি খাদান খনন সহ গোটা প্রক্রিয়াটা অনলাইনে করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই সঙ্গে তিনি জেলাশাসকদের জানিয়ে দিয়েছেন,পরিবেশের কথা মাথায় রেখেই নতুন বালি খাদানে খনন করতে হবে। 

অনলাইনের কাজ করার ক্ষেত্রে যাতে অসুবিধা না হয়, তার জন্য ওসি  (মাইনস), ডিইও, ডিএলএসআরও-দের প্রশিক্ষণও দেওয়া হয়েছে। একটি ডেডিকেটেড হেল্পডেস্কও চালু করা হয়েছে। যার ফোন নম্বর হল, ৬২৯০৯১২৩২৭। মেইল আইডি হল, wbmdtclhelpdesk@gmail.com। জেলাস্তরে পুলিস, ভূমি দপ্তর এবং পরিবহণ দপ্তরের অফিসারদেরও ই-চালান এবং নতুন স্যান্ড মাইনিং পলিসি সম্পর্কে অবহিত করার জন্য জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। বালি চুরি ঠেকাতে সবরকম ভাবে তৎপরতা নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।   

TwitterFacebookWhatsAppEmailShare

#Nabanna, #sand mining, #e-challan

আরো দেখুন