দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বিধাননগরের নাগরিকদের জন্য পুলিসের নয়া অ্যাপ ‘আস্থা’

October 2, 2021 | 2 min read

সম্প্রতি নিউটাউন এলাকায় রাতের বেলা মহিলাদের কটূক্তি করার একাধিক অভিযোগ জমা পড়েছে থানায়। অভিযুক্তদের গ্রেপ্তারও করেছে পুলিস। অবস্থার পুনরাবৃত্তি রুখতে এবার বিধাননগর পুলিস তাদের নতুন অ্যাপ ‘আস্থা’য় ভরসা রাখতে চলেছে। বাসিন্দারা কেউ বিপদে পড়লে বা তার আভাস পেলে অ্যাপের ‘প্যানিক’ বোতামে চাপ দেওয়ার আবেদন জানিয়েছেন পুলিস কমিশনার সুপ্রতিম সরকার। বোতাম টিপলেই অ্যাপে সেভ করা দুই প্রিয়জনের নম্বর ও বিধাননগর পুলিসের কন্ট্রোলরুমে পৌঁছে যাবে আক্রান্তের লাইভ লোকেশন। তাতে খুব তাড়াতাড়ি বিপদগ্রস্ত ব্যক্তির কাছে পৌঁছে যেতে পারবে উর্দিধারীরা। তবে কেবল মহিলাঘটিত অপরাধই নয়, রাস্তাঘাট বা বাড়িতে বসে যে কোনও দুর্ঘটনার ক্ষেত্রেই এই অ্যাপ ব্যবহার করতে পারবে বাসিন্দারা।

শুক্রবার বিশ্ববাংলা কনভেনশন সেন্টারে পুলিস ও পুজো কমিটির একটি সমন্বয় সভার আয়োজন করা হয়। সেখানে পুজো সংক্রান্ত বিভিন্ন সরকারি নির্দেশাবলী নিয়ে আলোচনা করা হয়। সভায় উপস্থিত ছিলেন দমকলমন্ত্রী সুজিত বসু, বিধাননগর পুরসভার মুখ্য প্রশাসক কৃষ্ণা চক্রবর্তী, এনকেডিএ চেয়ার‌ম্যান দেবাশিস সেন সহ বিধাননগর পুলিসের বিভিন্ন পদমর্যাদার আধিকারিকরা। এই সভাতেই বিধাননগর পুলিস কমিশনারেটের পক্ষ থেকে নতুন অ্যাপটির উদ্বোধন করা হয়। পুলিস কমিশনার জানান, গুগল প্লে স্টোর থেকে ‘আস্থা’ অ্যাপটি ডাউনলোড করা যাবে। সেটি ইনস্টল করে তাতে দুজনের ফোন নম্বর সেভ করে রাখতে পারবেন বাসিন্দারা। প্যানিক বোতামে চাপ দিলে সেই দু’টি নম্বরেই মেসেজ যাবে বলে পুলিস সূত্রে খবর। পাশাপাশি এদিন বিধাননগর পুলিসের তরফে পুজোর গাইড ম্যাপটি প্রকাশ করা হয়। পুজোর সময় কমিশনারেট এলাকার কোথাও কোনও বিপদে বা অসুবিধার সম্মুখীন হলে ২৩৩৫-৮৭৮৮ নম্বরে পুলিস কন্ট্রোল রুমে যোগাযোগ করতে পারবেন দর্শকরা। এছাড়াও আরও দু’টি মোবাইল নম্বর ২৪ ঘণ্টার জন্য খোলা রাখছে পুলিস। সেগুলি হল ৯৮৩০৬১১১১১ ও ৮১০০৪১৪২৩২। এদিনের সভায় পুজোর পর বিসর্জনের নির্ঘণ্টও বলে দিয়েছে পুলিস। ১৫ থেকে ১৮ অক্টোবরের মধ্যেই সমস্ত পুজোর প্রতিমা বিসর্জন প্রক্রিয়া সেরে ফেলার নির্দেশ দিয়েছে প্রশাসন।

অন্যদিকে, এদিনের সভায় অভিনব পুজো পরিক্রমার কথা ঘোষণা করেন এনকেডিএ চেয়ারম্যান দেবাশিস সেন। তিনি বলেন, পঞ্চমীর সকাল ১০টায় বিশ্ববাংলা গেটের সামনে থেকে পুজো পরিক্রমা শুরু হবে। অ্যাপনির্ভর ৪০০টি সাইকেল তার জন্য প্রস্তুত রাখা হয়েছে। আজ, শনিবার থেকে এর জন্য এনকেডিএ অফিসে গিয়ে নাম নথিভুক্ত করা যাবে।  অ্যাপ উদ্বধেনের অনুষ্ঠানে দমকলমন্ত্রী সুজিত বসু সহ বিশিষ্টরা। -নিজস্ব চিত্র

TwitterFacebookWhatsAppEmailShare

#sujit bose, #Durga Puja 2021

আরো দেখুন