দেশ বিভাগে ফিরে যান

প্রাকৃতিক গ্যাসের দাম ৬২ শতাংশ বৃদ্ধি করল বিজেপি সরকার

October 6, 2021 | 2 min read

দেশজুড়ে এক ধাক্কায় ন্যাচারাল বা প্রাকৃতিক গ্যাসের দাম ৬২ শতাংশ বৃদ্ধি করল কেন্দ্রীয় পেট্রলিয়াম ও ন্যাচারাল গ্যাস মন্ত্রক। কেন্দ্রের এই সিদ্ধান্তের জেরে দেশজুড়ে একদিনে সিএনজি গ্যাসের দাম কেজি প্রতি ৬ টাকা বেড়ে গিয়েছে। মহামারীর সময় একেই পরিবহণ ব্যবসা লাটে উঠেছে। তার উপর এক ধাক্কায় জ্বালানির ব্যাপক দাম বৃদ্ধিতে কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছেন পরিবহণ ব্যবসায়ীরা। সার উৎপাদনেও এই ন্যাচারাল গ্যাস ব্যবহার হয়। স্বাভাবিকভাবেই সার উৎপাদনের খরচ বাড়বে। যার ফলে সারের দাম বৃদ্ধিও অবশ্যম্ভাবী বলে ওয়াকিবহাল মহল মনে করছে। যে সব জায়গায় প্রাকৃতিক গ্যাস রান্নার কাজে ব্যবহৃত হয় সেখানেও হেঁশেলে আগুন লাগানোর ব্যবস্থা করে ফেলেছে কেন্দ্রের বিজেপি সরকার। পেট্রল, ডিজেল, রান্নার গ্যাসের পর প্রাকৃতিক গ্যাসের দাম বৃদ্ধির মঙ্গলবার আসানসোলের সিএনজি অটোর চালকরা বিক্ষোভে ফেটে পড়েন।

দেশে প্রাকৃতিক গ্যাসের দাম নির্ধারণ করে পেট্রলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালিসিস সেল। পেট্রলিয়াম মন্ত্রকের অধীনে থাকা এই সংস্থা ছ’মাস অন্তর এই দাম ধার্য করার নোটিস জারি করে। ১অক্টোবর থেকে ৩১মার্চের জন্য যে দাম ধার্য করেছে তা গতবারের থেকে ৬২শতাংশ বেশি। জ্বালানির জন্য ব্যবহৃত প্রাকৃতিক গ্যাসের দামে আগে ছিল ৩.৬২ ডলার প্রতি মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট। তা বেড়ে হয়েছে ৬.১৩ ডলার। একই ভাবে রান্নার কাজে ব্যবহৃত এই গ্যাসের দাম ছিল ১.৭৯ ডলার প্রতি মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট, তা বেড়ে হয়েছে ২.৯০ ডলার। 

আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলে সিএনজি গ্যাস জ্বালানি হিসেবে সরবরাহ করে ইন্ডিয়ান অয়েল-আদানি গ্যাস প্রাইভেট লিমিটেড। শুধু পশ্চিম বর্ধমান নয়, পূর্ব বর্ধমানেও সিএনজি গ্যাসের দাম ছিল ৬৪ টাকা ২৫ পয়সা প্রতি কেজি। অক্টোবর মাস থেকে তা বেড়ে হয় ৭০.২৫টাকা প্রতি কেজি। করোনাকালে দীর্ঘদিন ধরে অটোচালকদের ব্যবসা লাটে উঠেছিল। যাত্রী ছিল না। আধপেটা খেয়েই সংসার চালাতে হয়েছে। এবার মরার উপর খাঁড়ার ঘায়ের মতোই এই অতিরিক্ত দাম বৃদ্ধি। এর প্রতিবাদে আন্দোলনে নামেন তৃণমূলের শ্রমিক নেতারা। এদিন জুবলি মোড়ে অটোচালকরা বিক্ষোভ দেখান। শ্রমিক নেতা রাজু আলুওয়ালিয়া বলেন, মহামারীকালে অতিরিক্ত দাম বৃদ্ধি মানা হবে না। 

ইন্ডিয়ান অয়েল আদানি গ্যাস প্রাইভেট লিমিটেডের পূর্ব ও পশ্চিম বর্ধমান জোনের মার্কেটিং ইনচার্জ প্রসূন দত্ত বলেন, আমাদের কিছু করার নেই। কেন্দ্র সরকার ৬২ শতাংশ দাম বৃদ্ধি করেছে। তার জন্যই আমাদের দাম বাড়াতে হয়েছে।
উৎসবের মরশুমেই ফের কেন্দ্রের বিজেপি সরকারের সৌজন্যে জ্বালানির ছ্যাঁকা খেল সাধারণ মানুষ। যা নিয়ে রাজনৈতিক মহলেও শোরগোল পড়েছে। বিজেপির সমালোচনায় সরব হয়েছে সব রাজনৈতিক দলই। তৃণমূল রাজ্য সম্পাদক ভি শিবদাসন দাসু বলেন, একটা অমানবিক সরকার কেন্দ্রে শাসন করছে। মানুষকে স্বস্তি দিতে পারে না, শুধু সমস্যায় ফেলে।
কংগ্রেসের জেলা সভাপতি দেবেশ চক্রবর্তী বলেন, এই মহামারী পরিস্থিতিতে কেন্দ্রের প্রাকৃতিক গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্ত নিন্দনীয়। সবকিছু আদানি আম্বানির হাতে তুলে দেওয়া হয়েছে। এবার তাদের মুনাফা বৃদ্ধি করা হচ্ছে।
  বিজেপি বিধায়ক লক্ষ্মণ ঘোড়ুই বলেন, এই দাম বৃদ্ধি বিশ্ববাজারের উপর নির্ভর করে। কেন্দ্র তো চাইছে জ্বালানিকে জিএসটির আওতায় আনতে কেন রাজ্য গুলো রাজি হচ্ছে না।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #CNG

আরো দেখুন