রাজ্য বিভাগে ফিরে যান

উপনির্বাচনের দায়িত্ব দিয়েছিল বিজেপি, সব্যসাচী যোগ দিলেন তৃণমূলে

October 7, 2021 | 2 min read

অনেক দিন ধরেই জল্পনা চলছিল বিজেপি নেতা তথা বিধাননগরের প্রাক্তন মেয়র সব্যসাচী দত্ত পুরনো দল তৃণমূলে ফিরবেন। তবে সেই জল্পনা আর জল্পনায় রইল না। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, তিনিই সব্যসাচীকে দলে ফিরিয়ে নেওয়ার কথা বলেছেন। বৃহস্পপতি বিধানসভায় বিধায়ক পদে শপথ নিতে আসেন মমতা। শপথের আগেই তিনি ঘনিষ্ঠমহলে বলেন, ‘‘আমি আজই ওকে নিয়ে নিতে বলেছি।’’ মমতার সেই ঘোষণার ঘণ্টাখানেকের মধ্যেই সব্যসাচী বিধানসভায় আসেন। বেলা ৩টে নাগাদ তৃণমূলে যোগ দেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের পুজোর মুখেই তৃণমূল ছেড়ে বিজেপি-তে এসেছিলেন সব্যসাচী। ২০২০ সালেও একবার তাঁর তৃণমূলে ফেরার জল্পনা তৈরি হয়েছিল। এখন পুজোর মরসুমে সেই একই জল্পনা ক্রমশ জোরালো হচ্ছিল। বুধবার তা স্পষ্ট হয়ে গেল। একদা মুকুল রায়ের হাত ধরেই বিজেপি-তে এসেছিলেন সব্যসাচী। তৃণমূলে থাকার সময়েই তাঁর বাড়িতে মুকুলের লুচি-আলুরদম খেতে যাওয়া নিয়ে হইচই হয়েছিল রাজ্য রাজনীতিতে। আবার মুকুল তৃণমূলে ফিরে গেলেও সব্যসাচীর সঙ্গে তাঁর নিয়মিত যোগাযোগ ছিল বলেই জানা গিয়েছে।

বিধানসভা নির্বাচনে বিজেপি-র টিকিটে প্রার্থী হয়ে পরাজিত হওয়ার পর থেকেই সব্যসাচী তৃণমূলে ফিরে যেতে চান বলে শোনা যায়। কিন্তু তৃণমূল সূত্রে এমনটা জানা গিয়েছিল যে, সব্যসাচীকে তৃণমূলে ফেরানো নিয়ে তাঁর বিরোধী হিসেবে পরিচিত শাসক দলের দুই বিধায়ক সুজিত বসু ও তাপস চট্টোপাধ্যায়ের আপত্তি এখনও রয়েছে। তবে মমতা বৃহস্পতিবার যে মন্তব্য করেছেন তাতে একটা বিষয় স্পষ্ট যে, কোনও আপত্তিই আর সব্যসাচীর প্রত্যাবর্তনে বাধা হয়ে দাঁড়ালো না।

পুজো মিটলেই চার আসনে উপনির্বাচন। তার আগে সব্যসাচী ফুলবদল করলে বিজেপি-র কাছে তা বড় ধাক্কা হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। কারণ, সব্যসাচী এখন বিজেপি-র রাজ্য সম্পাদক পদে রয়েছেন। সদ্যই তাঁকে খড়দহ উপনির্বাচনের জন্য তৈরি কমিটিতে ‘ইনচার্জ’ করেছেন নতুন রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। বিজেপি আয়োজিত বিধাননগরের পূর্বাঞ্চলীয় সংস্কৃতি কেন্দ্রে (ইডেজসিসি) গত বছরের মতো এ বারেও হবে দুর্গাপুজো। আর তাতেও বিজেপি রাজ্যের সহ সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায় ও সব্যসাচীকেই আয়োজনের দায়িত্ব দিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #tmc, #Sabyasachi Dutta

আরো দেখুন