দেশ বিভাগে ফিরে যান

লাগাতার তিনদিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম, মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস আমজনতার

October 16, 2021 | < 1 min read

উৎসবের মরশুমে টানা তিনদিন বাড়ল পেট্রল-ডিজেলের মূল্য। ১২ ও ১৩ অক্টোবর অপরিবর্তিত থাকার পর ১৪ তারিখ অর্থাৎ পুজোর নবমী থেকে একাদশী লাগাতার ঊর্ধ্বমুখী জ্বালানির দাম (Petrol, diesel prices)। স্বাভাবিকভাবেই এমন মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস আমজনতার।

শুক্রবার রাত ১২টার পর থেকে পেট্রলের মূল্য ৩০ থেকে ৩৫ পয়সা এবং ডিজেলের মূল্য বেড়েছে ৩৩ থেকে ৩৭ পয়সা। কলকাতায় (Kolkata) পেট্রলের দাম ছাড়াল ১০৬ টাকার গণ্ডি। যা সর্বকালের সর্বোচ্চ মূল্য। এদিন এক লিটার পেট্রল মিলছে ১০৬.১০ টাকায়। অন্যদিকে প্রতি লিটার ডিজেলের দাম ৯৭.৩৩ টাকা। জ্বালানির দাম বৃদ্ধি থেকে রাজধানী দিল্লি ও বাণিজ্যনগরী মুম্বইয়েও। দিল্লিতে এদিন লিটার প্রতি পেট্রল ও ডিজেলের মূল্য বেড়েছে ৩৫ পয়সা করে। আজ এক লিটার পেট্রল ও ডিজেল কিনতে খরচ যথাক্রমে ১০৫.৪৯ টাকা এবং ৯৪.২২ টাকা। ৩৪ পয়সা বেড়ে মুম্বইয়ে লিটারপিছু পেট্রল মূল্য হয়েছে ১১১.৪৩ টাকা। মহারাষ্ট্রের রাজধানীতে প্রতি লিটার ডিজেলের দাম বেড়েছে ৩৭ পয়সা। ১০২.১৫ টাকায় কিনতে হবে এক লিটার ডিজেল। এদিকে চেন্নাইয়ে প্রতি লিটার পেট্রল ও ডিজেলের দাম যথাক্রমে ১০২.৭০ এবং ৯৮.৫৯ টাকা।

গত তিন সপ্তাহে এ নিয়ে মোট ১৮ বার দাম বাড়ল ডিজেলের। পেট্রলের দাম বাড়ল ১৫ বার। পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধির সরাসরি প্রভাব পড়েছে খোলাবাজারে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও আকাশছোঁয়া। চূড়ান্ত ভোগান্তি গৃহস্থের। তবে সরকার এ ব্যাপারে উদাসীন বলেই অভিযোগ।

উল্লেখ্য, চলতি মাসের শুরুতেই আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে গত তিন বছরের মধ্যে সর্বোচ্চ সীমায় পৌঁছে গিয়েছে। স্বাভাবিকভাবেই ভারতের বাজারে তার প্রভাব পড়ছে। ফলে লাগাতার বাড়ছে পেট্রল-ডিজেলের দাম। আর এবার অতীতের সব রেকর্ড ভেঙে কলকাতায় পেট্রলের দাম ১০৬ টাকার গণ্ডিও টপকে গেল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Petrol Price Hike, #diesel prices

আরো দেখুন