দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

সকাল থেকেই দীঘায় শুরু হয়েছে প্রবল বৃষ্টিপাত, জারি হলুদ সতর্কতা

October 17, 2021 | 2 min read

আজ, রবিবার থেকে টানা তিনদিন ভারী বৃষ্টি এবং ৪০–৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুরে বলে পূর্বাভাস দিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর। তাই উপকূল এলাকায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তিনদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এই পরিস্থিতিতে সকাল থেকেই পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র সৈকত জুড়ে শুরু হয়েছে প্রবল বৃষ্টিপাত। একই সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। যার জেরে উত্তাল হয়েছে সমুদ্র।

ইতিমধ্যেই ব্লক প্রশাসন, পুলিশ এবং মৎস্য দপ্তরকে সতর্ক করে দিয়েছে জেলা বিপর্যয় ব্যবস্থাপন বিভাগ। তবে সমুদ্রের উত্তাল ছবি মন ভরেছে সমুদ্র সৈকতে আগত পর্যটকদের। তবে অপ্রীতিকর ঘটনা এড়াতে চলছে পুলিশের নজরদারি। পর্যটকদের সতর্ক থাকার বার্তা দিয়েছে প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে খবর, অন্ধ্র উপকূল এবং লাগোয়া পশ্চিম–মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘনীভূত হয়েছে। তাই বঙ্গোপসাগরের দক্ষিণ–পূর্ব দিক থেকে ঝোড়ো হাওয়া গাঙ্গেয় উপকূলে আছড়ে পড়ছে। সুতরাং ১৭ থেকে ১৯ অক্টোবর পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টিপাতও হবে।

সকাল থেকে পূর্বাভাস মতোই ভারী বৃষ্টি ও ঝোড়ো বাতাস শুরু হওয়ায় বহু পর্যটক হোটেলেই বন্দি হয়ে রয়েছেন। তবে সমুদ্রের এই অপরূপ দৃশ্য দেখে যথেষ্ট খুশি হয়েছেন পর্যটকরা। এই বিষয়ে সমুদ্রসৈকতে ঘুরতে আসা এক পর্যটক পরিবার বলেন, ‘‌প্রশাসনের তৎপরতা রয়েছে। তারই মধ্যে সকাল থেকে প্রবল বৃষ্টিপাত এবং ঝোড়ো হাওয়া শুরু হয়েছে। তবে হোটেলে থেকেই সমুদ্রের এই অপরূপ দৃশ্য দেখে আমরা আপ্লুত।’‌ শনিবারও জেলায় বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত হয়েছে।

দীঘা, শঙ্করপুর, তাজপুর এবং মন্দারমণিতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। দীঘা, দীঘা মোহনা এবং মন্দারমণি কোস্টাল থানাকে সতর্ক করা হয়েছে। ভগবানপুর ও পটাশপুরে বিভিন্ন জায়গা এখনও জলমগ্ন। জেলা বিপর্যয় ব্যবস্থাপন অফিসার মৃত্যুঞ্জয় হালদার বলেন, ‘‌একটি নিম্নচাপ ঘনীভূত হয়েছে। তাই ১৭ থেকে ১৯ অক্টোবর ভারী বৃষ্টি এবং ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সতর্কবার্তা জারি করা হয়েছে।’‌

TwitterFacebookWhatsAppEmailShare

#Digha, #Yellow Alert, #Tajpur, #Weather Update, #shankarpur, #তাজপুর

আরো দেখুন