দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

খড়গপুরে রং কারখানা করবে বিড়লা গ্রুপ, হবে বিপুল কর্মসংস্থান

October 22, 2021 | 2 min read

ফের রাজ্যে শিল্পায়নের স্রোত। আসছে আরও বিনিয়োগ (Investment)। একইসঙ্গে কর্মসংস্থানের সুযোগও খুলে যাচ্ছে বিপুল সংখ্যায়। রাজ্যে রং কারখানা গড়ে তোলার জন্য আগ্রহ প্রকাশ করেছে আদিত্য বিড়লা (Birla) শিল্পগোষ্ঠী। খড়গপুরে প্রায় ৮০ একর জমিতে হবে এই কারখানাটি। বিনিয়োগ হবে আনুমানিক এক হাজার কোটি টাকা। সূত্রের খবর, এই কারখানায় উৎপাদন শুরু হলে সরাসরি কর্মসংস্থান হবে ৬০০ জনের। ফলে রাজ্যে কাজের পরিবেশ আরও সুগম হবে।

আদিত্য বিড়লার তৈরি রং কারখানার অনুসারী বেশ কিছু শিল্পও গড়ে উঠবে খড়গপুরে (Kharagpur)। আর তাতে আরও কয়েক হাজার কর্মসংস্থানের দিশা খুলে যাবে। আগামী দেড় থেকে দু’বছরের মধ্যে কারখানা থেকে উৎপাদন শুরু করার লক্ষ্য নেওয়া হয়েছে বলে খবর। বৃহস্পতিবার নবান্নে (Nabanna) রং কারখানা স্থাপন করার বিষয়ে আদিত্য বিড়লা শিল্পগোষ্ঠীর কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন মুখ্যসচিব এইচ কে দ্বিবেদী। সেখানে লিখিতভাবে এই কারখানা গড়ে তোলার জন্য আগ্রহ প্রকাশ করেছে সংস্থাটি।

নবান্ন সূত্রে খবর, গত ৪ অক্টোবর রাজ্যে একটি রং কারখানা স্থাপন করার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (Mamata Banerjee) প্রস্তাব দিয়েছিল সংস্থাটি। তার প্রেক্ষিতে এদিন মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেন শিল্প গোষ্ঠীর কার্যনির্বাহী প্রেসিডেন্ট সুনীল বাজাজ, মুখ্য চিফ অপারেটিং অফিসার অজিত কুমার। বৈঠক ইতিবাচক হয়েছে বলে প্রশাসনিক সূত্রে খবর। নবান্ন সূত্রে আরও জানা গিয়েছে, খড়গপুরে বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে ৮০ একর জমিতে প্রস্তাবিত এই রঙ কারখানাটি গড়তে আগ্রহী ফরচুন-৫০০ তালিকাভুক্ত আন্তর্জাতিক এই শিল্পগোষ্ঠী। মূল রং কারখানাটির পাশাপাশি সহযোগী উৎপাদন কেন্দ্রগুলিও এই গোষ্ঠী স্থাপন করবে বলে বৈঠকে জানিয়েছে সংস্থা।

ধাপে ধাপে এই রং শিল্পে এক হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আদিত্য বিড়লা গোষ্ঠী। সরাসরি ৬০০ জনের কর্মসংস্থান হবে তাতে। পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ হবে আরও প্রায় দেড় হাজার মানুষের। কারখানা গড়ে তোলার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এবং তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে দ্রুত এবং সক্রিয় সহযোগিতার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্য সরকার ধন্যবাদ জানিয়েছে আদিত্য বিড়লা শিল্পগোষ্ঠী।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #kharagpur, #Birla

আরো দেখুন