রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে ১ বছরের জন্য নিষিদ্ধ তামাকজাত গুটখা-পানমশলা

October 26, 2021 | 2 min read

রাজ্যে এক বছরের জন্য গুটখা (gutkha) এবং পানমশলা (panmasala) বন্ধ করে দেওয়ার নির্দেশ জারি করল নবান্ন। রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতরের তরফে সোমবার রাতেই জারি করা হয়েছে নির্দেশিকা।

নবান্নের নির্দেশিকা বলছে, আগামী মাস অর্থাৎ নভেম্বর মাসের ৭ তারিখ থেকে পশ্চিমবঙ্গে বন্ধ হতে চলেছে গুটখা, পান মশলা। এক বছরের জন্যে কড়া নির্দেশ জারি করে আরও জানানো হয়েছে ৭ তারিখের পর থেকে এগুলি গুদামজাত করা ও বিক্রি করা নিষিদ্ধ এই রাজ্যে। কোনও ব্যবসায়ী এই কাজে ধরা পড়লে তাঁর বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে। পরিস্থিতি বুঝে এক বছর পরে ফের সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে এই প্রথম নয়। এর আগেও দু’বার গুটখা-সহ একাধিক তামাকজাত দ্রব্যের বিক্রির উপর নির্দেশিকা জারি করেছিল নবান্ন। ২০১৩ সালে একবার এবং ২০১৯ সালে আরেকবার। কিন্তু দু’বারের জন্যই সেই নির্দেশই সার, সচেতনতার বালাই নেই। তাই আইনের তোয়াক্কা না করেই খোলা বাজারেই অবাধে বিক্রি হয়েছে তামাকজাত দ্রব্য। খোলা বাজারে বিক্রি হয়েছে। এবারেও কি এমনটা হবে, সেটাই প্রশ্ন অনেকের।

তবে রাজ্য প্রশাসন সূত্রের খবর, এবার কড়া ভাবে মানা হবে নির্দেশ। সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা ভেবেই এই সিদ্ধান্ত। রাজ্যের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন চিকিৎসকরা। বস্তুত, স্বাস্থ্যের জন্য যে তামাক ক্ষতিকর, তা কোনও নতুন কথা নয়। কিন্তু এর বিক্রি থেকে অনেক টাকা আয় হয় সরকারের। এবার সে লাভের অঙ্ক ভুলে সাধারণ মানুষের স্বাস্থ্যের কথা ভাবল সরকার। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Banned, #panmasala, #gutkha

আরো দেখুন