খেলা বিভাগে ফিরে যান

দেখে নিন খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত একাদশে রয়েছেন কারা!

October 27, 2021 | < 1 min read

মেজর ধ্যানচাঁদ খেলরত্ন (Khel Ratna) পুরস্কারের জন্য মোট ১১ জন ক্রীড়াবিদের নাম সুপারিশ করল ন্যাশনাল স্পোর্টস অ্যাওয়ার্ড কমিটি। ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মানের জন্য মনোনীত হলেন টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী নীরজ চোপড়া (Neeraj Chopra)। নীরজের সঙ্গে আরও ১০ জন ক্রীড়াবিদকে এই পুরস্কারের জন্য বেছে নিয়েছে জাতীয় ক্রীড়া সম্মান কমিটি। খবর সংবাদসংস্থা পিটিআই সূত্রে।

টোকিও অলিম্পিকে দেশের একমাত্র অ্যাথলিট হিসাবে স্বর্ণপদক পেয়েছেন নীরজ। শেষবার ২০০৮ সালে শুটিংয়ে সোনা পেয়েছিলেন অভিনব বিন্দ্রা। ইতিহাসের খাতায় তারপরই লেখা হয়েছে নীরজের নাম। তাঁর অনবদ্য সাফল্যের স্বীকৃতি হিসাবে খেলরত্ন পুরস্কারের জন্য নীরজের নাম মনোনীত করা হল। নীরজ ছাড়াও অলিম্পিয়ানদের মধ্যে টোকিওতে পদকজয়ী কুস্তিগির রবিকুমার দাহিয়া (Ravi Kuma Dahiya), অসমের মহিলা বক্সার লাভলিনা বরগোহাঁই, বর্ষীয়ান হকি তারকা পিআর শ্রীজেশকে এই সম্মানের জন্য বেছে নেওয়া হয়েছে। প্যারা অলিম্পিকে অভাবনীয় সাফল্যের জন্য মনোনীত করা হয়েছে অবনী লেখারা, কৃষ্ণ নাগর, সুমিত আন্টিল, প্রমোদ ভগৎদের নাম।

নীরজ ছাড়া এই পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ভারতীয় ফুটবল দলের অধিনায়ক সুনীল ছেত্রী (Sunil Chhetri)। এই প্রথম কোনও ফুটবলার দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মানের জন্য মনোনীত হলেন। ক্রিকেট থেকে এবার এই সম্মান পেতে চলেছেন মহিলা ক্রিকেটের কিংবদন্তী মিতালি রাজ। বিসিসিআইয়ের (BCCI) তরফে মোট তিনজনের নাম পাঠানো হয়েছিল, তার মধ্যে মিতালির নামই বেছে নিয়েছে জাতীয় ক্রীড়া সম্মান কমিটি।

এ বছরই প্রথম খেলরত্ন পুরস্কারের জন্য ১১ জনের নাম ঘোষণা করা হয়েছে। এর আগে গতবছর পাঁচজন ক্রীড়াবিদ এই পুরস্কার পেয়েছিলেন। ২০১৬ সালে খেলরত্ন পান ৪ জন। এর পাশাপাশি এবছর অর্জুন পুরস্কারের (Arjuna Award) জন্য মনোনীত হয়েছেন ৩৫ জন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sunil Chhetri, #Mithali Raj, #Neeraj Chopra, #Arjun award

আরো দেখুন