খেলা বিভাগে ফিরে যান

ম্যাচ না খেললেও বিতর্কে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি’কক

October 27, 2021 | 2 min read

টি-২০ বিশ্বকাপের মঞ্চে বিতর্কে জড়ালেন দক্ষিণ আফ্রিকার তারকা ব্যাটসম্যান কুইন্টন ডি’কক। মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ম্যাচ শুরুর আগে বর্ণবৈষম্যের বিরুদ্ধে হাঁটু গেড়ে প্রতিবাদে সামিল হওয়ার নির্দেশ দেয় ক্রিকেট সাউথ আফ্রিকা। কিন্তু সেই নির্দেশ মানেননি ডি’কক। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি ম্যাচ থেকে সরে দাঁড়ান। যে ঘটনায় তোলপাড় পড়ে বিশ্ব ক্রিকেটে।

বর্ণবৈষম্যের বিরুদ্ধে এই আন্দোলনকে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। খেলার মাঠে হাঁটু মুড়ে বসাই ক্রীড়াবিদদের প্রতিবাদের ভঙ্গিমা। কিন্তু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবারের বিশ্বকাপে অভিযান শুরুর ম্যাচে দক্ষিণ আফ্রিকা দল তিনরকম ভাবে বর্ণবৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল। কেউ হাঁটু মুড়ে বসেছিলেন। কেউ হাত মুঠো করেছিলেন। কেউ আবার দাঁড়িয়ে ছিলেন। অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা কিন্তু সবাই হাঁটু মুড়ে বসেছিলেন। ভারত, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ডও বিশ্বকাপের ম্যাচ শুরুর আগে হাঁটু মুড়ে প্রতিবাদ জানায়। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা মনে করেছিল যে, প্রতিবাদের ভঙ্গি একই রকম হওয়া উচিত। কারণ, তিন রকম ভঙ্গি হলে প্রতিবাদের আন্তরিকতা নিয়েই প্রশ্ন উঠবে। বিশেষ করে দেশটার নাম যখন দক্ষিণ আফ্রিকা। বর্ণবৈষম্যের বিরুদ্ধে যাঁদের লড়াই রক্তে মিশে রয়েছে। জীবনের নানা ক্ষেত্রে যতই বৈচিত্র্য থাক না কেন, বর্ণবিদ্বেষের বিরুদ্ধে প্রতিবাদ একসুরেই হওয়া উচিত বলে মনে করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। সেই মতো ক্রিকেটারদের নির্দেশ পাঠানো হয়েছিল। বাকিরা রাজি হলেও, ব্যতিক্রমী হয়ে রইলেন কুইন্টন ডি’কক। বোর্ডের নির্দেশ না মানায় তাঁকে কড়া শাস্তির মুখে পড়তে হতে পারে।

অতীতেও সতীর্থরা হাঁটু মুড়ে বসলেও তাঁকে দাঁড়িয়ে থাকতে দেখা গিয়েছিল মাঠে। তিনি বলেছিলেন, ‘এটা প্রত্যেকের ব্যক্তিগত ব্যাপার। কেউই জোর করে কারও উপর সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারে না। আমি গোটা বিষয়টিকে এভাবেই দেখছি।’এক বিবৃতিতে ক্রিকেট সাউথ আফ্রিকা বলেছে যে, গোটা ঘটনায় টিম ম্যানেজমেন্টের রিপোর্টের অপেক্ষায় রয়েছে তারা।

TwitterFacebookWhatsAppEmailShare

#South Africa, #Quinton de Kock

আরো দেখুন