রাজ্য বিভাগে ফিরে যান

গমের জন্য চটের বস্তার বদলে সিন্থেটিক ব্যাগ, উদ্বিগ্ন বাংলার চটশিল্প

October 27, 2021 | < 1 min read

বরাত অনুযায়ী বাংলার চটকলগুলি চটের বস্তা সরবরাহ করতে পারছে না— এই অজুহাত দেখিয়ে মোদী সরকার এখন গমের জন্য সিন্থেটিক ব্যাগ ব্যবহারের কথা ভাবছে। আগামী রবি মরশুমেই এই পরিকল্পনা বাস্তবায়ন করতে চায় সরকার। আজ, বুধবার চূড়ান্ত সিদ্ধান্ত নিতে দিল্লিতে খাদ্য ও গণবণ্টন মন্ত্রক এ নিয়ে বৈঠক ডেকেছে। ফলে উদ্বিগ্ন বাংলার চটশিল্প। আশঙ্কা প্রকাশ করেছেন শ্রমমন্ত্রী বেচাররাম মান্নাও। তিনি এ ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ চেয়ে চিঠি দিয়েছেন তিনি। শ্রমসচিব বরুণ রায়কে বলেছেন এ নিয়ে আলাদাভাবে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে চিঠি দিতে।

বেচারামবাবু এপ্রসঙ্গে বলেন, চটের বস্তার সরবরাহ কম হওয়ার কারণ দেখিয়ে গমের জন্য সিন্থেটিক ব্যাগের বরাত দেওয়ার পরিকল্পনা করেছে খাদ্যমন্ত্রক। এ নিয়ে তারা আজ বৈঠক ডেকেছে দিল্লিতে। চটকল মালিকদের সংগঠন ইজমা’র প্রতিনিধিদেরও সেখানে ডাকা হয়েছে। এই বৈঠকে গমের জন্য ১০০ শতাংশ সিন্থেটিক ব্যাগের বরাত দেওয়ার ব্যাপারে চর্চা হবে বলে জানা গিয়েছে। যা রাজ্যের চটশিল্পের জন্য অশনি সঙ্কেত। কেন্দ্র এব্যাপারে রাজ্য সরকারের সঙ্গে এখনও কোনও আলোচনা করেনি। তবে কেন্দ্রকে বিশ্বাস নেই। তাই কেন্দ্রের একতরফা ও অন্যায় পদক্ষেপ আটকাতে মুখ্যমন্ত্রীর উপরই ভরসা রাখছি।

ইজমা’র প্রাক্তন চেয়ারম্যান তথা শিল্পপতি সঞ্জয় কাজারিয়া এ প্রসঙ্গে বলেন, কেন্দ্রের এই বৈঠকের কথা চটশিল্পে আশঙ্কা তৈরি করেছে। গমের জন্য সিন্থেটিক ব্যাগ ব্যবহারের সিদ্ধান্ত চূড়ান্ত হলে আগামী বছর থেকে চটকলগুলির বরাত অনেকটাই কমে যাবে। উৎপাদন কম হলে তার জের গিয়ে পড়বে শ্রমিকদের উপর। গোটা শিল্পে তখন অশান্তির বাতাবরণ তৈরি হবে। এটা কাম্য নয়। আমরা চাই, রাজ্য সরকার এব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ করুক।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Wheat, #Becharam Manna, #jute mills, #Synthetic bags

আরো দেখুন