খেলা বিভাগে ফিরে যান

নিউজিল্যান্ডের বিরুদ্ধে অতীতের রেকর্ড নিয়ে চাপে ভারতীয় শিবির

October 28, 2021 | 2 min read

চোখ রাঙাচ্ছে ইতিহাস। চাপ বাড়ছে অতীত রেকর্ডে। দুরুদুরু বুকে কাঁপুনি জাগাচ্ছে পারফরম্যান্স। রবিবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে মরণবাঁচন ম্যাচে নামছে টিম ইন্ডিয়া। তার আগে মোটেও স্বস্তির জায়গায় নেই কোহলিরা। তবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে চলেছে ইগো। জেদ আর গোঁয়ার্তুমির কক্ষপথ থেকে সরে এসে প্রাধান্য দেওয়া উচিত ক্রিকেটের যুক্তিকে। কে জানে, বিরাট কোহলি-রবি শাস্ত্রী জুটি তা করবেন কিনা!গত রবিবার পাকিস্তানের সামনে ছিল বিশ্বকাপের আসরে ভারতের বিরুদ্ধে লাগাতার পরাজয়ের মনস্তাত্ত্বিক কাঁটা। ঠিক তেমনই কাঁটা এবার সহ্য করতে হবে ভারতীয় শিবিরকে। যে কোনও ফরম্যাটের বিশ্বকাপ মঞ্চে ভারত শেষবার নিউজিল্যান্ডকে হারিয়েছিল ২০০৩ সালে। তার পর থেকে কাপ-যুদ্ধে কিউয়িরা টেক্কা দিয়েই চলেছে।

২০০৭ এবং ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপেও ব্যর্থতার রেকর্ড বদলায়নি। দু’বছর আগে ওয়ান ডে বিশ্বকাপের সেমি-ফাইনালেও স্বপ্নভঙ্গ ঘটেছিল কোহলিদের। আর গত জুনে টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও হারের গ্লানি এড়ানো যায়নি। শুধু তাই নয়, গত বছরের গোড়ায় নিউজিল্যান্ডে গিয়ে দুই টেস্টের সিরিজেও হোয়াইটওয়াশ হতে হয়েছিল। কিউয়িদের কাছে ব্যর্থতার সুদীর্ঘ ইতিহাস বদলের লক্ষ্য সামনে রেখে রবিবার মাঠে নামবে টিম ইন্ডিয়া। পাকিস্তান পেরেছে ভারতের গাঁট কাঁটিয়ে উঠতে। বিরাটরা কি পারবেন কিউয়ি কাঁটা উপড়ে ফেলতে?কাজটা সহজ নয়। টি-২০ ফরম্যাটে ভারত-নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছে ১৬ বার। আটটিতে জিতেছে ব্ল্যাক ক্যাপস ব্রিগেড। ভারতের জয় ছয়টিতে। টাই দু’টি ম্যাচ। কিউয়িদের সাফল্যের হার ৫৬.২৫ শতাংশ। এই ফরম্যাটে ভারতের বিরুদ্ধে কোনও দেশ এত সফল নয়। অর্থাৎ বিবর্ণ ইতিহাসের উদ্বেগ ছড়াচ্ছে পরিসংখ্যানও। এমন কঠিন ম্যাচের আগে যে কোনও দলেরই আদা জল খেয়ে মাঠে পড়ে থাকার কথা। কিন্তু কোহলি-রবিদের সেই তাগিদ কোথায়! পাকিস্তানের কাছে প্রথম ম্যাচে সব বিভাগে শোচনীয় ব্যর্থতার লজ্জা গায়ে মেখেও তাঁদের টনক সেভাবে নড়েনি। দু’দিন বিশ্রামে কাটানোর পর বুধবার অনুশীলনে ফিরল টিম ইন্ডিয়া। নেটে হাত ঘোরাতে দেখা গেল হার্দিক পান্ডিয়াকে। পাকিস্তানের কাছে হারের পর এবার নিজের অবস্থান নিয়ে কি সচেতন হলেন ভারতীয় অল-রাউন্ডারটি? উত্তর দেবে সময়ই। হার্দিক ছাড়া এদিন ব্যাট করেছেন রোহিত-কোহলিরা। 

এবার আসা যাক পারফরম্যান্সের প্রসঙ্গে। পাকিস্তানের বিরুদ্ধে কার্যত বিনা লড়াইয়ে আত্মসমর্পণ করেছে ভারতীয় দল। একের পর এক উইকেট ছুড়ে এসেছেন ব্যাটসম্যানরা। বোলিং আরও কুৎসিত। আউট তো দূর অস্ত, দুই ওপেনারের বিরুদ্ধে একটা আপিলও পর্যন্ত ওঠেনি। যা হয়ে গিয়েছে, তা আর পাল্টানো সম্ভব নয়। কিন্তু উইলিয়ামসনের দলের বিরুদ্ধে ভুল শুধরে মাঠে নামার জন্য যথেষ্ট সময় হাতে ছিল কোহলিদের। কিন্তু সুযোগটা তাঁরা সেভাবে কাজে লাগালেন না।দল নির্বাচনেও রয়েছে প্রচুর গলদ। হার্দিক পান্ডিয়ার উপর অটুট আস্থায় চিড় ধরার কোনও খবর এখনও নেই। অথচ, বিস্ফোরক ঈশান কিষান মাঠের বাইরে অপেক্ষার প্রহর গুনছেন। ভুবনেশ্বর কুমার, বরুণ চক্রবর্তীকেও একেবারেই সাদামাটা দেখিয়েছে। এই পরিস্থিতিতে ‘লর্ড’ শার্দূলকে ডাগ-আউটে বসিয়ে রাখার কোনও যুক্তি নেই। ‘ডু অর ডাই’ ম্যাচে অশ্বিনের অভিজ্ঞতাকে উপেক্ষা করা ঠিক হবে না। এখন দেখার বিষয়, টিম ম্যানেজমেন্ট পুরনো গোঁ ছেড়ে নতুন পথে হাঁটতে রাজি কি না!

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #New Zealand, #T20 World Cup 2021

আরো দেখুন