দেশ বিভাগে ফিরে যান

পরপর ৫ দিন বাড়ল পেট্রলের দাম, নিরুত্তাপ মোদী সরকার

October 31, 2021 | 2 min read

এটাই যেন রুটিন। প্রতিদিনই সর্বকালের রেকর্ড সব ভাঙছে পেট্রল এবং ডিজেলের দাম। সেই রুটিন অব্যাহত থাকল রবিবারও। এই নিয়ে টানা পাঁচদিন পেট্রল-ডিজেলের দাম বাড়ল। স্রেফ অক্টোবর মাসেই জ্বালানির দাম বাড়ল ২৫ বার। যার ফলে পেট্রল এবং ডিজেল দুই জ্বালানি তেলের মূল্যই আকাশছোঁয়া।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, শুক্রবার কলকাতায় (Kolkata) লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৯ টাকা ৭৯ পয়সা। যা আগের দিনের থেকে ৩৪ পয়সা বেশি। আর ডিজেলের দাম লিটার পিছু ১০১ টাকা ১৯ পয়সা। যা আগের দিনের থেকে বেড়েছে ৩৫ পয়সা। রাজধানী দিল্লিতে (Delhi) এক লিটার পেট্রলের মূল্য ১০৯ টাকা ৩৪ পয়সা। পাশাপাশি ডিজেলের মূল্য লিটারপিছু ৯৮.০৭ টাকা। এই দুটি মুল্যই বেড়েছে ৩৫ পয়সা করে।

দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে (Mumbai) রবিবার এক লিটার পেট্রল বিকোচ্ছে ১১৫ টাকা ১৫ পয়সায়। মুম্বইয়ে এক লিটার ডিজেলের দাম ১০৬ টাকা ২৩ পয়সা। আগের দিনের থেকে যা বেড়েছে যথাক্রমে ৩৪ ও ৩৭ পয়সা। চেন্নাইয়ে লিটারপ্রতি পেট্রল বিকোচ্ছে ১০৬ টাকা ৪ পয়সা দরে। ডিজেল বিকোচ্ছে ১০২ টাকা ২৫ পয়সা লিটার দরে।

পেট্রল ও ডিজেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে খোলা বাজারেও। হু হু করে দাম বাড়ছে সবজি থেকে রান্নার গ্যাসের। তার ফলে প্রতিদিন বাজারে গিয়েই বিপাকে পড়ছেন আমজনতা। জ্বালানির দাম যেভাবে বাড়ছে তাতে বাজারদর আরও চড়া হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে। এর ফলে সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ যে নেহাত নেই তা নয়। টুকটাক প্রতিবাদ করছেন বিরোধীরাও। গোয়ায় গিয়ে রাহুল গান্ধী, মমতা বন্দ্যোপাধ্যায়রা জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সুরও চড়িয়েছেন। কিন্তু তা সত্ত্বেও ভ্রূক্ষেপ নেই কেন্দ্রের। উল্লেখ্য, জ্বালানি তেলের উপর মোট করের ৬৩ শতাংশ পায় কেন্দ্র। বাকি ৩৭ শতাংশ যায় রাজ্যের ভাঁড়ারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Petrol Price Hike, #dieselprice hike

আরো দেখুন