রাজ্য বিভাগে ফিরে যান

কালী পুজো থেকে ভাইফোঁটা অবধি বিশেষ থালি পঞ্চায়েত দপ্তরের

November 1, 2021 | 2 min read

এবার দুর্গাপুজোর দিনগুলিতে হরেক খাবারের থালি সাজিয়েছিল পঞ্চায়েত দপ্তর। যাঁরা পুজোর দিনগুলিতে হেঁশেলমুখো হতে চাননি, তাঁদের দুপুর বা রাতে বাড়ি বয়ে রকমারি খাবার পৌঁছে দিয়েছিল দপ্তর। সেই প্রকল্প সুপারহিট হওয়ায় এবার কালীপুজো ও ভাইফোঁটার জন্যও পাত সাজাচ্ছে পঞ্চায়েত দপ্তর। তারা বলছে, এবারও খাবারের প্যাকেজ চারদিনের। কালীপুজোর আগের দিন, অর্থাৎ বুধবার ১৪ শাক দিয়ে যে পেটপুজোর আয়োজন শুরু হচ্ছে, তা শেষ হবে শনিবার ভাইফোঁটার দিন। ফলে কালীপুজোর আনন্দ ও ভাইফোঁটা পার্বণ— এবারও রান্নাঘর থেকে দূরে থাকতে পারবেন গৃহিণীরা।

পঞ্চায়েত দপ্তরের আওতায় থাকা ওয়েস্ট বেঙ্গল কমপ্রিহেন্সিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশন এই উৎসবে হরেক মেনুর আয়োজন করেছে। চিকেন বিরিয়ানি, মাটন কষা, পনির পাসিন্দা থেকে শুরু করে বাসন্তী পোলাওয়ের মতো লোভনীয় পদের জন্য হোয়াটসঅ্যাপ করতে পারেন সাধারণ মানুষ। তবে হোম ডেলিভারি হবে শুধুমাত্র কলকাতাতেই। হোয়াটসঅ্যাপ করতে হবে ৬২৯০২২৫৮৫৯ এবং ৮১৭০৮৮৭৭৯৪ নম্বরে। মূল কলকাতা ছাড়া উত্তরে ডানলপ, দক্ষিণে গড়িয়া ও সল্টলেক-নিউটাউনে খাবার পৌঁছে দেবেন দপ্তরের কর্মীরা, জানিয়েছেন কর্পোরেশনের বিপণন প্রধান স্বাগতা রায়।

পঞ্চায়েত দপ্তরের এই বিভাগের হেঁশেলে রান্নার কাজ করেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। এমনকী এখানকার আনাজ থেকে শুরু করে মশলাপাতি— যাবতীয় উপকরণ কেনা হয় স্বনির্ভর গোষ্ঠীর থেকেই। এবারও তার ব্যতিক্রম নয়। তাই শহুরে খাবার-দাবারে এবারেও মাটির গন্ধ পাওয়া যাবে, দাবি করেছেন ওয়েস্ট বেঙ্গল কমপ্রিহেন্সিভ এরিয়া ডেভেলপমেন্ট কর্পোরেশনের প্রধান সৌম্যজিৎ দাস। তিনি বলেন, আমরা গত বছর থেকেই ১৪ শাকের খাবারের আয়োজন করেছিলাম। কিন্তু তা রান্না করা অবস্থায় ছিল না। এবার রান্না করা অবস্থাতেই পাতে পাবেন গ্রাহকরা। চতুর্দশীতে সঙ্গে থাকছে ১৪ প্রদীপের প্যাকেজও। অর্থাৎ খাবারের সঙ্গে আনুষাঙ্গিক এই জিনিসেরও আয়োজন করেছি আমরা। তাতে যেমন ক্রেতারা ঝঞ্ঝাটমুক্ত হবেন, তেমনই স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের পণ্যগুলিও বাজারজাত হবে। যাঁরা খাবারের অর্ডার দেবেন, তাঁরা যদি দুপুরের জন্য অর্ডার দেন, তাহলে তা আগের দিন রাত ১০টার মধ্যে দিতে হবে। যদি ডিনার বা রাতের খাবারের অর্ডার হয়, তাহলে সেদিন বেলা ১২টার মধ্যে দিলেই হবে। দুপুর ও রাতের খাবার পৌঁছে দেওয়া হবে দুপুর ২টো ও রাত ৮টার মধ্যে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Panchayat Department

আরো দেখুন