রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশন শুরু, থাকছে প্রশ্নোত্তর পর্বও

November 1, 2021 | < 1 min read

আজ দুপুর থেকে শুরু হচ্ছে বিধানসভার শীতকালীন অধিবেশন। মাঝে অনেকটা সময় কেটে গিয়েছে। আর এই অধিবেশনে প্রথমে যোগ দেবে না বলেই সিদ্ধান্ত নিয়েছিলেন বিজেপির পরিষদীয় নেতারা। পরে তাঁরা সিদ্ধান্ত বদল করেন। আজ তাঁদের বিধানসভার অধিবেশনে যোগ দেওয়ার কথা। তৃণমূল কংগ্রেসের সব বিধায়কই উপস্থিত থাকবেন। সুতরাং চলবে প্রশ্নোত্তর পর্ব।

করোনাভাইরাসের জন্য অধিবেশন পর্ব থমকে গিয়েছিল। ২০২০ সালের ২২ মার্চ জনতা কার্ফু শুরু হয়েছিল দেশে। তারপর রাজ্যে ২৩ মার্চ লকডাউন ঘোষণা হয়েছিল। তার কয়েকদিন আগেই বিধানসভায় বন্ধ হয়েছিল প্রশ্নোত্তর পর্ব। এবার ২ নভেম্বর, মঙ্গলবার বিধানসভায় ফিরছে প্রশ্নোত্তর পর্ব। ইতিমধ্যেই তার প্রস্তুতি সাড়া হয়েছে।

 প্রশ্নোত্তর পর্বে শাসক–বিরোধীর তরজা তুঙ্গে উঠবে বলে মনে করা হচ্ছে। কারণ বিজেপি নানা প্রশ্ন করবে। আর তৃণমূল কংগ্রেসের সরকার তার জবাব দেবে। ইতিমধ্যেই বিধায়করা তাঁদের নির্দিষ্ট প্রশ্ন জমা দিয়েছেন বলে খবর। বিধানসভার নিয়ম, প্রশ্ন জমা দেওয়ার ক্ষেত্রে প্রয়োজনীয় আবেদনপত্র পূরণ করতে হয়। আর লিখিত বা মৌখিক উত্তর দরকার প্রশ্নকর্তা বিধায়কের। সেটাও আবেদনপত্রে উল্লেখ করতে হয় বিধায়কদের। তবে সবটা খতিয়ে দেখেন বিধানসভা কর্তৃপক্ষ।

বিধানসভা সূত্রে খবর, প্রায় কুড়ি মাস পর পশ্চিমবঙ্গ বিধানসভায় ফিরছে প্রশ্নোত্তর পর্ব। বিধানসভার এই অধিবেশন আজ শুরু হলেও তা চলবে আগামী ১৮ নভেম্বর পর্যন্ত। সূত্রের খবর, এবারের অধিবেশনে একাধিক বিল আনতে চলেছে রাজ্য সরকার। এই অধিবেশন চলাকালীন কালীপুজো পড়বে। ভাইফোঁটাও থাকবে। তবে সেদিনগুলিতে অধিবেশন বন্ধ থাকবে বলেই খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#assembly, #Question-Answer Hour, #Winter Session

আরো দেখুন