খেলা বিভাগে ফিরে যান

স্কটল্যান্ডকে ৮ উইকেটে উড়িয়ে দিয়ে ‘টি টোয়েন্টি’ ম্যাচ জিতল ভারত

November 5, 2021 | 2 min read

(ছবি সংগৃহীত)

মুদ্রাভাগ্য ভাল নয় ভারত অধিনায়ক বিরাট কোহলির। টি টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) শুরু থেকেই টস হারছেন তিনি। প্রথম দুটো ম্যাচে হারের পরে নিন্দুকেরা নখ-দাঁত বের করে বলেছিলেন, ”টস হারলেই দলটাকে দিশহারা দেখাচ্ছে।” শুক্রবার স্কটল্যান্ডের বিরুদ্ধে টস জিতলেন বিরাট কোহলি। এদিন তাঁর জন্মদিন। জন্মদিনে টস জিতলেন। ৮ উইকেটে ম্যাচও জিতলেন। টুর্নামেন্টে এখনও ভেসে রইল কোহলির ভারত।

টস জিতে ভারত (India) আগে ব্যাট করতে পাঠায় স্কটল্যান্ডকে। পুরো ২০ ওভার খেলতে পারেননি স্কটিশ ব্যাটাররা। ১৭.৪ ওভারে শেষ হয়ে যায় স্কটল্যান্ডের (Scotland) চ্যালেঞ্জ। শামি-বুমরার ইয়র্কার সামলানোর পাসওয়ার্ড জানা ছিল না স্কটিশ ব্যাটারদের। মাত্র ৮৫ রানেই গুটিয়ে গেল স্কটল্যান্ড। এই পুঁজি নিয়ে ভারতের দারুণ শক্তিশালী ব্যাটিং লাইন আপকে আটকে রাখা সম্ভব নয়। পারেওনি স্কটল্যান্ড। রোহিত শর্মা (৩০) ও লোকেশ রাহুল (১৯ বলে ৫০) বিধ্বংসী মেজাজে শুরু করেন। দু’ জনে ৭০ রান তোলার পরে রোহিত আউট হন। জয়ের সামনে এসে ডাগ আউটে ফেরেন লোকেশ রাহুল। বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব বাকি কাজ সারেন। ৬.৩ ওভারে ম্যাচ জিতে নেয় ভারত।

গ্রুপ ২ থেকে পাকিস্তান আগেই পৌঁছে গিয়েছে শেষ চারে। একটি জায়গার জন্য লড়াইয়ে নিউজিল্যান্ড, ভারত ও আফগানিস্তান। ভারত-স্কটল্যান্ড ম্যাচের বল গড়ানোর আগে অপর ম্যাচে নামিবিয়াকে খুব সহজেই হারিয়ে নিউজিল্যান্ড পয়েন্ট তালিকায় উঠে এসেছে দ্বিতীয় স্থানে। যদি কিন্তুর হিসেবে ভারত এখনও পৌঁছতে পারে শেষ চারে। যদিও সেই পথ খুবই কঠিন। ভারত সমর্থকরা তবুও আশায়। শেষ ম্যাচে রশিদ খানের আফগানিস্তান যদি অঘটন ঘটিয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় আর দুর্বল নামিবিয়াকে বড় ব্যবধানে হারায় ভারত, তাহলেই ভারতের জন্য খুলে যাবে সেমিফাইনালে যাওয়ার দরজা।

গোটা দেশ তাকিয়ে সেই দিকে। বিরাট কোহলিও কি তাকিয়ে নেই? তিনি তো আগেই বলে দিয়েছেন বাকি ম্যাচগুলোয় বড় ব্যবধানে জিততে চান। স্কটল্যান্ডের বিরুদ্ধে শুরু থেকেই জ্বলে ওঠে তাঁর বোলিং বিভাগ। স্কটিশদের ইনিংসে প্রথম ধাক্কাটি দেন বুমরা। অধিনায়ক কাইল কোয়েতজার মাত্র ১ রান করে ফিরে যান। মুনসে করেন ২৪ রান। ম্যাথু ক্রশ, রিচি বেরিংটন, ক্রিস গ্রিভসরা এলেন আর গেলেন। ভারতীয় বোলারদের দাপটে কোনও স্কটিশ ব্যাটসম্যানই প্রতিরোধ গড়ে তুলতে পারেননি। মাত্র চার জন দু’ অঙ্কের রানে পৌঁছন। নিয়মিত ব্যবধানে উইকেটে পড়ে স্কটল্যান্ডের ইনিংসে। মহম্মদ শামি তিন-তিনটি উইকেট নেন। রবীন্দ্র জাদেজার ঝুলিতেও তিনটি উইকেট। বুমরা নেন ২টি উইকেট। জবাব দিতে নেমে রুদ্রমূর্তি ধারণ করেন ভারতীয় ব্যাটাররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #T20 World Cup 2021, #Scotland, #India vs Scotland

আরো দেখুন