রাজ্য বিভাগে ফিরে যান

সুখবর! ফের চালু হল শিলিগুড়ি-কাঠমান্ডু আন্তর্জাতিক বাস পরিষেবা

November 8, 2021 | 2 min read

করোনার জন্য দীর্ঘদিন বন্ধ ছিল আন্তর্জাতিক বাস পরিষেবা। অবশেষে দীর্ঘদিন পর সেই বাস পরিষেবা চালু হচ্ছে। প্রায় দেড় বছর পর সোমবার থেকে চালু হল শিলিগুড়ি-কাঠমান্ডু বাস পরিষেবা। সোমবার কাঠমান্ডু থেকে বাসটি শিলিগুড়ি পৌঁছনোর কথা। মঙ্গলবার বাসটি শিলিগুড়ি থেকে কাঠমান্ডু যাবে। এতদিন করোনার জন্য এই বাস পরিষেবা বন্ধ ছিল।

করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ভারত-নেপাল বাস পরিষেবায় সুরক্ষাবিধি মানার ব্যাপারে জোর দেওয়া হয়েছে। সফরকালে প্রত্যেক যাত্রীকে মাস্ক পরা বাধ্যতামূলক থাকছে। যাত্রীদের ভ্যাকসিনের দুটি ডোজের রিপোর্ট লাগবে। না হলে সঙ্গে রাখতে হবে করোনা পরীক্ষার রিপোর্ট। অবশ্যই সেই রিপোর্ট ৭২ ঘণ্টার মধ্যেই হতে হবে। এছাড়া যাত্রীকে সঙ্গে রাখতে হবে ভোটার কার্ড, আধার কার্ডের মতো গুরুত্বপূর্ণ নথি। যদিও ৪৫ আসনের বাসে যাত্রী সংখ্যা নিয়ে কোনও নির্দেশিকা নেই বলেই খবর।

তবে আপাতত শিলিগুড়ি থেকে তিনদিন বাস কাঠমান্ডু যাবে। শিলিগুড়ি বাস ওনার্স বুকিং এজেন্ট অ্যাসোসিয়েশনের তরফে জানা গিয়েছে, প্রতি সপ্তাহে শিলিগুড়ি থেকে মঙ্গলবার, বৃহস্পতি ও শনিবার কাঠমান্ডুর উদ্দেশে যাবে বাস। দুপুর ৩টে নাগাদ বাসটি শিলিগুড়ি জংশন থেকে ছাড়বে। এরপর কাকড়ভিটা, লালগড়, নৌবিস হয়ে বাসটি কাঠমান্ডু যাবে। অন্যদিকে, সোমবার নেপাল থেকে শিলিগুড়ির উদ্দেশে বাস রওনা দেবে। গত কয়েক বছরে জ্বালানির মূল্যবৃদ্ধির জেরে বাসের টিকিটের দামও বেড়েছে। এখন যাত্রীভাড়া মাথাপিছু ১৫০০ টাকা করা হয়েছে বলে জানা গিয়েছে। বাস ওনার্স বুকিং এজেন্ট অ্যাসোসিয়েশনের কর্মকর্তা সন্তোষ সাহা জানান, করোনা বিধি মেনে ও সরকারি নিয়ম মেনে এই বাস চলবে। দীর্ঘদিন পর ভারত-নেপাল বাস চালু হওয়ায় আমরাও খুশি।

তবে প্রায় দেড় বছর পর ভারত-নেপাল বাস পরিষেবা চালু হওয়ায় যথেষ্ট খুশি পর্যটন মহল। অনেকেই এই বাসে কাঠমান্ডু থেকে শিলিগুড়ি আসেন। এরপর দার্জিলিং, ডুয়ার্সে যান। শীতের আগে এই বাস ফের চালু হওয়ায় স্বাভাবিক ভাবে পর্যটনে গতি আসবে বলেও মত ট্যুর অপারেটরদের। আগামীতে চাহিদার কথা মাথায় রেখে নিয়মিত বাস চালানো হতে পারে বলেও খবর রয়েছে।

মঙ্গলবার শিলিগুড়ির জংশন থেকে বাসটি নেপালের কাঠমান্ডু যাবে। পর্যটন মহলের পাশাপাশি বাস পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরাও যথেষ্ট খুশি। এর আগে শিলিগুড়ি থেকে বাংলাদেশও বাস পরিষেবা ছিল। কিন্তু করোনার পর থেকে সেই পরিষেবাও বন্ধ হয়ে যায়। ফলে ফের পরিস্থিতি ঠিক হওয়ায় অনেকটাই আশার আলো দেখছে পর্যটন মহল। খুশিতে বাস চালক থেকে পর্যটকরাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #bus, #covid 19, #siliguri, #kathmandu

আরো দেখুন