দেশ বিভাগে ফিরে যান

অসম রাইফেলস-এর শিবির দখল করে অরুণাচলে গোটা গ্রাম গেছে চীন, প্রকাশ চাঞ্চল্যকর রিপোর্ট

November 9, 2021 | < 1 min read

১৯৫৯ সাল পর্যন্ত সেখানে ছিল অসম রাইফেলসের শিবির। প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) প্রায় সাড়ে চার কিলোমিটার অন্দরে অরুণাচল প্রদেশের আপার সুবনসিরি জেলার সেই জায়গায় এখন গড় উঠেছে পুরোদস্তুর একটি চীনা গ্রাম!

সম্প্রতি আমেরিকার গোয়েন্দা দপ্তরের একটি রিপোর্টে ভারতীয় ভূখণ্ডে চীনা বাহিনীর অনুপ্রবেশ এবং গ্রাম নির্মাণের কথা জানানো হয়েছে। প্রকাশিত হয়েছে ওই গ্রামের উপগ্রহচিত্রও। সেই রিপোর্টেই রয়েছে দুর্গম ওই অঞ্চলে পঞ্চাশের দশকে অসম রাইফেলসের শিবিরের কথা।

আমেরিকার প্রতিরক্ষা বিভাগের গত বছরের বার্ষিক রিপোর্টে ওই ঘটনার কথা জানিয়ে বলা হয়েছিল, তাসরি চু নদীর তীরে বানানো ওই গ্রামে প্রায় ১০১টি ঘর তৈরি করেছে চীনা সেনা। বক্তব্যের সমর্থনে একটি উপগ্রহ চিত্রও প্রকাশ করা হয়েছিল। সেটি ২০২০ সালের ১ নভেম্বর তোলা হয়েছে বলে দাবি।

রিপোর্ট জানাচ্ছে, ষাটের দশকের গোড়তেই অসম রাইফেলসকে হটিয়ে তাসরি চু নদীর তিরের ওই এলাকা দখল করেছিল চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)। পরে সরে যায় তারা। কিন্তু পরবর্তী পাঁচ দশক ধরে ধীরে ধীরে ওই অঞ্চল চীনা ফৌজ তাদের নিয়ন্ত্রণে নিয়ে আসে।

গত বছর নভেম্বরে আরুণাচলের বিজেপি সাংসদ টাপির অভিযাগ করেছিলেন, আপার সুবনসিরি জেলায় এলএসি পেরিয়ে ভারতীয় এলাকায় ঢুকে স্থায়ী কাঠামো বানাচ্ছে চীন। এর পর গত এপ্রিলে আমেরিকার কংগ্রেসে জমা দেওয়া বার্ষিক রিপোর্টে ‘অফিস অব দি ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স’ জানিয়েছিল ভারতীয় ভূখণ্ড বেদখলের কথা।

TwitterFacebookWhatsAppEmailShare

#LAC, #india china clash, #India, #china

আরো দেখুন