রাজ্য বিভাগে ফিরে যান

বাংলা থেকে আরও এক গ্র্যান্ডমাস্টার মিত্রাভ গুহ

November 9, 2021 | < 1 min read

বাংলা থেকে আরও এক গ্র্যান্ডমাস্টার (Grand Master)। দিব্যেন্দু বড়ুয়া, সূর্যশেখর গঙ্গোপাধ্যায়দের তালিকায় যোগ হল মিত্রাভ গুহর (Mitrabha Guha) নাম। ৩ বছর আগে বাংলা থেকে শেষ গ্র্যান্ডমাস্টার হয়েছিলেন সপ্তর্ষি রায়।

সার্বিয়ার (Serbia) নবি সাদে (Novi Sad) গ্র্যান্ডমাস্টার হলেন কলকাতার মিত্রাভ গুহ। মাত্র ২০ বছরেই বাজিমাত। শনিবার থেকে সার্বিয়ার নবি সাদে শুরু টুর্নামেন্টেই ফাইনাল নর্ম নিশ্চিত করেন মিত্রাভ। সপ্তম রাউন্ডে রাশিয়ার গ্র্যান্ডমাস্টার ভ্লাদিমির জাখারতসোভের কাছে হারলেও বাকি দুটো রাউন্ডে দুরন্ত কামব্যাক করেন তিনি। কয়েক দিন আগে বাংলাদেশে নিজের দ্বিতীয় নর্ম নিশ্চিত করেছিলেন কলকাতার ছেলে। বাংলার নবম দাবাড়ু হিসেবে গ্র্যান্ডমাস্টারের তকমা পেলেন মিত্রাভ।

সার্বিয়া থেকে ফোনে সংবাদ মাধ্যমকে টেলিফোনে মিত্রাভ বলেন, ‘প্রথমে চারে চার করে আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল। কিন্তু পঞ্চম আর ষষ্ঠ রাউন্ড ড্র করে ফেলি। সপ্তম রাউন্ডে হেরে গিয়েছিলাম। অষ্টম আর নবম রাউন্ডে কামব্যাক করতেই হত। লক্ষ্যে পৌঁছতে পেরে সত্যিই খুব ভালো লাগছে।’ একই সঙ্গে বাংলার নতুন গ্র্যান্ডমাস্টার যোগ করেন, ‘করোনার জন্য অতিমারি পরিস্থিতির সময় নিজেই অনুশীলন করি। ব্যক্তিগত কোচ রাখার ইচ্ছে আছে। আধুনিক ভাবে প্রশিক্ষণ নিয়ে আরও অনেক চ্যালেঞ্জ অতিক্রম করাই এখন লক্ষ্য।’

তাঁর এই সাফল্য়ে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। লেখেন, “বাংলার ঘরের ছেলে মিত্রাভ গুহকে অনেক শুভেচ্ছা ও অভিনন্দন। দাবার রাজা তুমি। দেশের ৭২ তম গ্র্যান্ডমাস্টার হিসেবে আমাদের সকলকে গর্বিত করেছ। আগামিদিনের জন্যও রইল শুভেচ্ছা।”

TwitterFacebookWhatsAppEmailShare

#chess, #Chess Grand Master, #Grand Master, #Chess Player, #MITRABHA GUHA, #Kolkata

আরো দেখুন