বিনোদন বিভাগে ফিরে যান

সমপ্রেম নিয়ে তরুণদের সচেতন করতে বাংলার ৬০টি স্কুলে দেখানো হবে ছবি

November 10, 2021 | < 1 min read

সমপ্রেম একটি বিতর্কিত বিষয়। আদালতের বিচারে যদিও আইনি স্বীকৃতি মিলেছে, তবুও সমাজে সমপ্রেমীদের সমাদর আজও দেওয়া হয়না। তরুণদের মধ্যে সমপ্রেম নিয়ে সচেতনতা তৈরি করতে এবার এগিয়ে এল একটি সংস্থা প্রয়াসাম। ইউনিসেফ-সমর্থিত এই সংস্থা কলকাতায় সামাজিক সুবিধা থেকে বঞ্চিত সম্প্রদায়কে নিয়ে কাজ করে।

এই সংস্থা এলজিবিটি সম্প্রদায়কে নিয়ে একটি চলচ্চিত্র উৎসবের আয়োজন করছে। উদ্দেশ্য এই সম্প্রদায়কে সমাজের মূলস্রোতে ফেরানো। ২০১৪ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসা ‘ব্যাড এবং বিউটিফুল’ বিশ্ব চলচ্চিত্র উৎসবে এবছর ‘রেশ’ শিরোনামের আটটি সমকামীতার ওপর তৈরি শর্ট ফিল্মের একটি সংকলন দেখাবে, এমনকি স্কুলগুলিতেও দেখানো হবে ছবিগুলি।

প্রয়াসামের পরিচালক প্রশান্ত রায়ের মতে, ‘এই ফিল্ম ফেস্টিভ্যালের উদ্দেশ্য একটি সম্প্রদায়কে “জনপ্রিয়” করা নয়। বরং মানুষকে এই সম্প্রদায়ের প্রতি সহজ করা এবং তাদের যৌন পছন্দকে নির্বিশেষে গ্রহণ করা। অল্প বয়সে এই বিষয়গুলিকে সহজভাবে নিতে শিখলে বয়স বাড়ার সাথে সাথে তারা এলজিবিটি সম্প্রদায়ের প্রতি সহনশীল হবে। এই কারণেই শিক্ষা প্রতিষ্ঠানগুলি খোলার পরে এই চলচ্চিত্রগুলি প্রয়াসামের ৬০ টি স্কুলের নেটওয়ার্কে প্রদর্শিত হবে।’

৩ ডিসেম্বর সল্টলেক সিটির পার্শ্ববর্তী কালাঞ্জলি আর্ট স্পেসে শুরু হচ্ছে এই চলচ্চিত্র উৎসব। আটটি শর্ট ফিল্মের সবকটারই কলাকুশলীরা প্রয়াসামের সাথে যুক্ত। শুধু অভিনেতারা সংস্থার বাইরের। বিচারকদের প্যানেলে ছিলেন ভারত ও বিদেশের পেশাদাররা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #same sex relationship

আরো দেখুন