দেশ বিভাগে ফিরে যান

কৃষি আইন প্রত্যাহারের দাবিতে দিল্লিতে কৃষকদের বিশাল বিক্ষোভ কর্মসূচি! ব্যাঘাত ঘটতে পারে সংসদ অধিবেশন

November 10, 2021 | 2 min read

দেখতে দেখতে এক বছর পূর্ণ হতে চলল কৃষক আন্দোলনের (Farmers Protest)। কেন্দ্রের তিন কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের দাবিতে এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) আইনী গ্যারান্টির দাবিতে গত বছরের নভেম্বর মাস থেকেই দিল্লির তিন সীমান্তে আন্দোলন শুরু করেছিল পঞ্জাব, হরিয়ানা সহ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। আগামী ২৬ নভেম্বর সেই আন্দোলনেরই এক বছর পূর্ণ হবে। আর আন্দোলনের বর্ষপূর্তি উপলক্ষ্যেই সংসদ ভবনের (Parliament) সামনে বিক্ষোভ কর্মসূচির ঘোষণা করল কৃষক সংগঠনগুলি।

আগামী ২৯ নভেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। মঙ্গলবার সংযুক্ত কিসান মোর্চা নামক কৃষক সংগঠনের নেতারা ঘোষণা করেন, বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহারের দাবিতে গত বছরের ২৬ নভেম্বর দেশজুড়ে যে আন্দোলনের শুরু হয়েছিল, তার এক বছর পূর্ণ হতে চলেছে। ঐতিহাসিক এই দিনটিকে মনে রাখার জন্য ফের ২৬ নভেম্বর থেকেই দেশজুড়ে আন্দোলন শুরু করা হবে। দিল্লির সীমান্তে বিপুল সংখ্যক কৃষক জমায়েত হয়ে বিক্ষোভ দেখাবে কেন্দ্র সরকারের বিরুদ্ধে। ২৮ নভেম্বর মুম্বইয়ের আজাদ ময়দানে একটি মিছিলের আয়োজন করা হবে এবং ২৯ নভেম্বর থেকে সংসদ অধিবেশন শুরু হলে, সংসদ ভবনের সামনেও বিক্ষোভ দেখানোর পরিকল্পনা রয়েছে তাদের।

কৃষক আন্দোলনের বর্ষপূর্তি উপলক্ষ্যে উত্তরের রাজ্যগুলি থেকে আন্দোলনকারী কৃষকরা দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছে বলেই জানান কৃষক সংগঠনের নেতারা। তাদের তরফে একটি বিবৃতি পেশ করে জানানো হয়েছে, আগামী ২৬ নভেম্বর থেকেই সীমান্তে ফের জোরকদমে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু করা হবে। ২৯ নভেম্বর শীতকালীন অধিবেশন শুরু হলে সংসদ ভবনের সামনেও বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হবে। যতদিন অধিকবেশন চলবে, ততদিনই কৃষকরা ট্রাক্টর নিয়ে সংসদ ভবনের বাইরে শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ প্রদর্শন করবে।

গত বছরের সেপ্টেম্বর মাসে কেন্দ্রের তরফে যে তিনটি নতুন কৃষি আইন আনা হয়, তার বিরুদ্ধেই দেশ জুড়ে আন্দোলন শুরু করেন কৃষকরা। বিশেষত পঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের কিছু অংশের কৃষকরা দিল্লির তিন সীমান্তে জমায়েত হন কেন্দ্রের উপর চাপ সৃষ্টি করে আইন প্রত্যাহারের জন্য।

কৃষি আইন নিয়ে কৃষকদের যাবতীয় সমস্যা ও অভিযোগ শুনতে কেন্দ্রের তরফে আলোচনার প্রস্তাব দেওয়া হয়। এখনও অবধি কৃষকদের সঙ্গে কেন্দ্রের মোট ১১ দফা আলোচনা হয়েছে। এরমধ্যে ষষ্ঠ দফা বৈঠকেই সরকারের তরফে কৃষকদের দুটি দাবি, বিদ্যুৎ সংশোধনী বিল ২০২০ প্রত্য়াহার এবং খড়কুটো জ্বালানোর জন্য দিল্লি ও সংলগ্ন এলাকায় যে ব্যপক বায়ুদূষণ হয়, তার প্রেক্ষিতে কৃষকদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ না নেওয়ার প্রস্তাব মেনে নেওয়া হয়।

এছাড়াও, কেন্দ্রের তরফে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টিও নিশ্চিত করার প্রতিশ্রুতি দেওয়া হয়। কৃষি আইন নিয়ে আন্দোলনকারীদের সমস্যা থাকায় এক থেকে দেড় বছরের জন্য আইন স্থগিত রাখা ও কৃষি আইনের প্রতিটি সমস্যা নিয়ে গঠনমূলক আলোচনার প্রস্তাব দেওয়া হয়। যদিও সেই প্রস্তাব খারিজ করে দেয় কৃষকরা। বিষয়টি সুপ্রিম কোর্টে পৌঁছালে গত ১৩ জানুয়ারি শীর্ষ আদালতের তরফে এই আইন প্রয়োগের উপর স্থগিতাদেশ জারি করা হয় এবং তিন সদস্যের একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয় সমস্যার সমাধানের জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#farmers, #Farm Bill, #Farmer Protest, #Farmers Protest

আরো দেখুন