কলকাতা বিভাগে ফিরে যান

আলিপুর চিড়িয়াখানায় জীবজন্তুদের দত্তক নেওয়ার চুক্তির সময় কমল

November 11, 2021 | 2 min read

সাধ আর সাধ্যের মধ্যে বিস্তর ফারাক? চিড়িয়াখানার কোনও পশুকে দত্তক নিতে চাইছেন, কিন্তু খরচ ও সময়ের কথা ভেবে এগতে পারছেন না? মুশকিল আসান করতে উদ্যোগী হয়েছে খোদ আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষই। জীবজন্তুদের দত্তক নেওয়ার চুক্তির সময়সীমা কমিয়ে এনেছে তারা। মাত্র এক মাসের চুক্তিতেও এখন প্রাণীদের দেখাশোনার দায়িত্ব নিতে পারবেন যে কেউ। কিছুদিন আগে চিড়িয়াখানার জীবজন্তুদের এভাবে দত্তক নেওয়ার সুযোগ চালু করে কর্তৃপক্ষ। শুরু থেকে যে নিয়ম চলে আসছিল, তাতে এক বছরের জন্য কোনও প্রাণীর দেখভাল, খাওয়াদাওয়া ও চিকিৎসার দায়িত্ব নিতে পারতেন কোনও সাধারণ নাগরিক। এখন থেকে সেটাই করা যাবে এক মাসের জন্য। এর ফলে তুলনামূলকভাবে কম আর্থিক সামর্থ্য থাকলেও আগ্রহী কোনও সাধারণ মানুষ চিড়িয়াখানার পশুকে দত্তক নিতে পারবেন। অবলা প্রাণীদের লালনপালন ও দেখভালে উৎসাহ বাড়াতেই এই বিশেষ উদ্যোগ বলে জানিয়েছে কর্তৃপক্ষ। চিড়িয়াখানা সূত্রের খবর, ইতিমধ্যেই ভালো সাড়া মিলেছে। মাসিক চুক্তির সুযোগ মেলায় দু’মাসের মধ্যে চারটি প্রাণী দত্তক নিয়েছেন তিন শহরবাসী। 


আলিপুর চিড়িয়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্ত জানান, এক বছরের জন্য কোনও প্রাণীকে দত্তক নিতে গেলে যা খরচ পড়ে, ছাত্র-ছাত্রী ও মধ্যবিত্তদের পক্ষে এক লপ্তে তত টাকা দেওয়া অনেক সময় সম্ভব হয় না। তাই মাসিক চুক্তির নিয়ম আনা হয়েছে। প্রত্যেক প্রাণীকে দত্তক নেওয়ার ক্ষেত্র্রে আলাদা আলাদা খরচ রয়েছে। চুক্তির শর্তমতো টাকা খরচ করলেই নাম উঠবে ‘মান্থলি অ্যাডপশন বোর্ড’-এ। সম্প্রতি শিম্পাঞ্জির খাঁচার 
সামনে একটি নতুন বোর্ড লাগিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। যাঁরা মাসিক চুক্তিতে প্রাণী দত্তক নিচ্ছেন, তাঁদের নাম, ছবি ও সংশ্লিষ্ট প্রাণীর প্রজাতি লেখা থাকছে ওই বোর্ডে। আগ্রহীরা এতে উৎসাহিত হচ্ছেন। 


সেপ্টেম্বর মাস থেকে এই প্রক্রিয়া চালু হয়েছে। চিড়িয়াখানার ডেপুটি অধিকর্তা পিয়ালি সিনহা বলেন, আমজনতার উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। মাসিক চুক্তি চালু হওয়ার এক সপ্তাহের মধ্যেই সুমিত ভাট নামে এক ব্যক্তি দু’টি প্রাণী দত্তক নেন। ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত একটি জেব্রা ও ক্যাঙারু দত্তক নিয়েছেন তিনি। এছাড়া মাসিক চুক্তিতে ককাটিয়েল (কাকাতুয়া প্রজাতি) ও ইগুয়ানা (গিরগিটি প্রজাতি) দত্তক নিয়েছেন শহরের দুই পশুপ্রেমী।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Alipore Zoological garden, #Adoption, #Animals

আরো দেখুন