খেলা বিভাগে ফিরে যান

ওয়ানডেতেও অধিনায়কত্ব হারাতে পারেন কোহলি? জল্পনা তুঙ্গে

November 12, 2021 | 2 min read

বিশ্বকাপ শুরুর আগেই বিরাট কোহলি (Virat Kohli) জানিয়ে দিয়েছিলেন, টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে এটাই তাঁর শেষ টুর্নামেন্ট। প্রত্যাশামতোই এবার ক্রিকেটের সর্বকনিষ্ঠ ফরম্যাটে দলের দায়ভার পেয়েছেন রোহিত শর্মা (Rohit Sharma)। এবার গুঞ্জন শোনা যাচ্ছে, ওয়ানডে অধিনায়কত্বও হয়তো হারাতে চলেছেন বিরাট। সম্ভবত আগামী বছরের গোড়ায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে হয়তো কোহলি নন, রোহিতকেই দেখা যাবে টস করতে যেতে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। সেই সঙ্গে আরও দাবি, দলের ডেপুটির পদ সামলাবেন কেএল রাহুল।

তবে ওই প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে, শিগগিরি বিরাটের সঙ্গে আলোচনায় বসবে বোর্ড। তাঁর কাছ থেকে জানতে চাওয়া হবে, তিনি ওয়ানডে অধিনায়কত্বের বিষয়ে কী ভাবছেন। তারপরই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

তবে বোর্ডের সূত্রের দাবি, বিরাটের উপর থেকে অধিনায়কত্বের বোঝা সরাতে চাইছেন নির্বাচকরা। তবে টেস্ট নয়, সীমিত ওভারের দুই ফরম্য়াটেই এই পরিবর্তন চাইছেন তাঁরা। দলের সেরা ব্যাটারকে আবার আগুনে মেজাজে ফিরিয়ে আনতে মরিয়া বিসিসিআই।
আগামী ১৭ নভেম্বর থেকে নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ শুরু হচ্ছে। এরপর দক্ষিণ আফ্রিকা সফরে তিনটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি খেলবেন বিরাটরা। সেই সিরিজেই পরিবর্তনের লক্ষ্য নিয়ে এগোতে চাইছে বোর্ড।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ফেভারিট হিসেবে শুরু করেও চূড়ান্ত ভরাডুবি হয় টিম ইন্ডিয়ার। শুরুতে পাকিস্তান ও তারপরই নিউজিল্যান্ডের কাছে হেরে যেতেই শেষ হয়ে যায় নকআউট পর্বে যাওয়ার আশা। পরে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার মতো দুর্বল দলকে হারালেও প্রত্যাশামতোই গ্রুপ পর্ব শেষে বাড়ি ফিরে আসতে হয়েছে বিরাটদের। আর সেই সঙ্গেই দলের হেডস্যারের আসন ছেড়েছেন রবি শাস্ত্রী। দলের নতুন কোচ রাহুল দ্রাবিড়। এখন দেখার টি-টোয়েন্টির মতো ওয়ানডেতেও রোহিতের উপরেই দায়ভার বর্তায় কিনা।

উল্লেখ্য, ৯০-এর বেশি ওয়ানডে ম্যাচে ভারতের অধিনায়কত্ব করার ক্ষেত্রে বিরাটের মতো সফল অধিনায়ক কেউই নেই। ধোনি-সৌরভদের পিছনে ফেলে ৯৫টি ওয়ানডেতে কোহলির সাফল্যের হার ৭০ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Virat Kohli, #Team India, #captain

আরো দেখুন