রাজ্য বিভাগে ফিরে যান

সরকারি হাসপাতালে ভর্তি হতে স্বাস্থ্যসাথী কার্ড বাধ্যতামূলক? জেনে নিন কেন

November 14, 2021 | < 1 min read

সরকারি হাসপাতালে ভর্তি হতে গেলে বাধ্যতামূলক রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী কার্ড। রবিবার স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানালেন এ কথা। গত মাসের ২৫ তারিখ বিজ্ঞপ্তি জারি করে একই কথা জানিয়েছিল স্বাস্থ্য দফতরও।

সবার জন্য স্বাস্থ্যসাথী প্রকল্প চালু করার পর গোটা রাজ্যে দু’কোটির বেশি পরিবার এর আওতায় চলে এসেছে। কিন্তু প্রকৃতই সবার হাতে কার্ড পৌঁছেছে কি? ভুয়ো কার্ড কেউ পাননি তো? এই প্রশ্নের উত্তর পেতেই সবার জন্য স্বাস্থ্যসাথী কার্ডকে বাধ্যতামূলক করা হচ্ছে। রবিবার স্বাস্থ্য অধিকর্তা জানান, সরকারি হাসপাতালে ভর্তি হতে স্বাস্থ্যসাথী কার্ডকে বাধ্যতামূলক করা হয়েছে। তাহলে কি যাঁদের স্বাস্থ্যসাথীর কার্ড নেই, তাঁরা বিনামূল্যে সরকারি হাসপাতালে চিকিৎসার সুযোগ পাবেন না? এর উত্তর দিয়েছেন রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা। তিনি জানান, স্বাস্থ্যসাথী কিংবা সরকার অনুমোদিত কোনও কার্ড নিয়েই হাসপাতালে যেতে হবে। তাহলেই বিনামূল্যে চিকিৎসা সম্ভব। কিন্তু যাঁদের কার্ড নেই, তাঁরা কী করবেন? অজয় চক্রবর্তী জানান, সে ক্ষেত্রে সরকারি হাসপাতালেই নির্দিষ্ট কিয়স্ক থেকে ওই ব্যক্তিকে স্বাস্থ্যসাথী কার্ড করে দেওয়া হবে।

রাজ্য সরকার এই সংক্রান্ত ক্ষেত্রে একটি তথ্য ভাণ্ডার তৈরি করতে চায়। যাতে কার কাছে কার্ড রয়েছে, তা নিয়ে স্পষ্ট ধারণা থাকে সরকারের। এই কারণেই সরকারি হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে স্বাস্থ্যসাথী কার্ডকে বাধ্যতামূলক করা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Swasthya Sathi, #Govt Hospital

আরো দেখুন