দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বর্ধমানে খুচরো বাজারে সব্জির দাম কমায় স্বস্তিতে গ্রাহকরা

November 21, 2021 | 2 min read

বর্ধমানে শীতের প্রভাব বাড়তেই কমল সব্জির দাম। যা কিছুটা হলেও স্বস্তি দিল মধ্যবিত্তকে। শীতকালীন সব্জির দাম হাতের নাগালে পেয়ে খুশি সাধারণ মানুষ। এক সপ্তাহ আগে ‘অকা‌ল’ নিম্নচাপের কারণে সব্জির দাম বাড়ার আশঙ্কা দেখা গিয়েছিল। কিন্তু আকাশ পরিষ্কার হতেই সব্জি বাজার পুরনো ছন্দে ফিরছে। অনেকটা কমল পটল, বেগুন, গাজর, টম্যাটো, ফুলকপির মতো সব্জির দাম। ডিসেম্বরে ঠান্ডা বাড়লে সেই দাম আরও কিছুটা কমবে বলে দাবি ব্যবসায়ীদের।

প্রসঙ্গত, উৎসবের মরশুমে দামের ঠেলায় সব্জি বাজারে ঢোকার উপায় ছিল না মধ্যবিত্তের। সেঞ্চুরি, হাফ সেঞ্চুরি হাঁকাচ্ছিল সব্জি ও আনাজপাতি। কিন্তু বর্ধমানে শীত পড়তেই বাজারে সব্জির দাম কমতে শুরু করেছে। যা স্বস্তি দিচ্ছে আমজনতাকে।


এমনিতেই শীতের সময় সব্জি আনাজের দাম কমে। কিন্তু তাতে বাধ সাধে অসময়ের নিম্নচাপ। এক সপ্তাহে আগে দক্ষিণবঙ্গে নিম্নচাপের কারণে সব্জির দাম বৃদ্ধির আশঙ্কা করেছিলেন ব্যবসায়ী থেকে মধ্যবিত্ত। কিন্তু দিন দুয়েকের নিম্নচাপ কাটতেই দেখা গেল অন্য ছবি। বিশাল হেরফের না হলেও সব্জি আনাজের দাম কমার লক্ষণ দেখা দিয়েছে। শীতকালীন সব্জিগুলি হলো ফুলকপি, বাঁধাকপি, গাজর, ক্যাপসিকাম এইসব। বর্ধমানের বাজারে সব সব্জির দামই ১০ থেকে ১৫ টাকা কমেছে। কোনও কোনও সব্জির দাম কমেছে এক লাফে ৩০ টাকা। ক্যাপসিকামের দাম অবশ্য একটু চড়া, ১৫০ টাকা কিলো। তবে আর কিছুদিনের মধ্যে তা কমবে বলে জানাচ্ছেন ব্যবসায়ীরা। ১০০ গ্রাম ধনেপাতা ১৫ টাকা। পালংশাক ১৫ টাকা বান্ডিল। বরবটি ৫০ টাকা কিলো। অনেকটা কমেছে লঙ্কার দামও। খোলা বাজারে প্রতি কিলো কাঁচা লঙ্কার দাম ৪৫ থেকে ৫০ টাকা। যা কিছুদিন আগে ছিল ৭০ থেকে ৭৫ টাকা কিলো। ভেন্ডির দাম ৩০ থেকে ৩৫ টাকা প্রতি কিলো। তেঁতুলতলা বাজারে কেনাকাটা করতে আসা সঞ্জু বিশ্বাস বলেন, সপ্তাহখানেক আগে সব্জি বাজারে ঢোকার উপায় ছিল না। তবে এখন দামটা বে‌শ নিয়ন্ত্রণে। আশা করছি ঠান্ডা বাড়লে দামটা আর একটু কমবে। স্টেশন বাজারের আরেক ক্রেতা বিজয় হালদার বলেন, নিম্নচাপের কারণে যেভাবে ফসল নষ্ট হয়েছিল তাতে দাম বাড়াটাই স্বাভাবিক। তবে নতুন ফসল বাজারে আসতে শুরু করেছে। তাই দামটা অনেকটা কমেছে। আশা করি আরও কমবে।

উৎসবের মরশুমে নিম্নচাপের কারণে প্রচুর ফসল নষ্ট হয়েছিল। তখন সব্জির দাম ছিল উর্ধগামী। কিন্তু আবহাওয়া পরিষ্কার হতেই নতুন ফসলের আমদানি বাড়ছে বলে দাবি করছেন ব্যবসায়ীরা। তার উপর লোকাল ট্রেন চালু হওয়ায় বাড়তি সুবিধা পাচ্ছেন ব্যবসায়ীরা। যাতায়াতের খরচ কমায় তার প্রভাব পড়ছে সব্জির দামেও। চাহিদা মতো বর্ধমান বাজারে সব্জির আমদানি হচ্ছে। শীতবাড়লে আমদানিও বাড়বে বলছেন ব্যবসায়ীরা। বর্ধমান স্টেশন বাজারের ব্যবসায়ী সঞ্জয় মণ্ডল বলেন, সব্জির দাম এখন অনেকটাই কম। উৎসবের মরসুমে যেরকম দাম ছিল সেই দাম এখন আর নেই। বর্ধমান বাজারে সব্জির আমদানি বেড়েছে। যার ফলে শীতকালীন সব্জির দাম এখন নিম্নগামী। স্টেশন বাজারের ব্যবসায়ী সমিতির সম্পাদক বিশ্বজিৎ নন্দী বলেন, ফলন ভালো হয়েছে। নতুন ফসল বাজারে আসছে। আমদানিও ভালোই বেড়েছে। ডিসেম্বরে সব্জির আরও একটু কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Market, #Burdwan, #Vegetable prices

আরো দেখুন