রাজ্য বিভাগে ফিরে যান

বিজেপিতে জোড়া ধাক্কা, তৃণমূলে যোগ ঝাড়গ্রাম-বীরভূমের দুই শতাধিক নেতা-কর্মীর

November 23, 2021 | 2 min read

একুশের ভোটে ভরাডুবির পর থেকেই ভাঙন অব্যাহত গেরুয়া শিবিরে। বিধানসভা ভোটের আগে যেভাবে তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়ার হিড়িক পড়ে গিয়েছিল একই রকম ভাবে পঞ্চায়েত ভোটের আগে সেই ছবি ফুটে উঠছে। এবার বিজেপি ছেড়ে একের পর এক নেতা তৃণমূলে যোগদান করছেন। ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের খুদমরাই অঞ্চলে যেমন তৃণমূলে পার্টি অফিসে গিয়ে তৃণমূলে যোগদান করলেন সিরিশবনী গ্রামের ৩৭টি বিজেপি পরিবারের প্রায় ২০০ জন। রবিবার বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়া কর্মীদের হাতে দলীয় পতাকা তুলে দেন গোপীবল্লভপুরের তৃণমূল বিধায়ক ডাক্তার খগেন্দ্রনাথ মাহাতো ও ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি কমল কান্ত রাউত সহ দলের অন্যান্য নেতৃবৃন্দ।

বিজেপি থেকে তৃণমূলে যোগদান কারী দুই বিজেপি কর্মী মহাদেব নায়েক ও ভদ্রেশ্বর নায়েক জানান, ‘এতদিন ধরে বিজেপি করেছি। কিন্তু বিজেপিতে থেকে এলাকার কোন উন্নয়ন দেখতে পাইনি। ঝাড়গ্রামের বিজেপি সাংসদও এলাকায় কোন উন্নয়নের কাজ করেননি। তৃণমূল কংগ্রেসের নেতৃত্বে এলাকার উন্নয়নকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমরা বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদান করেছি।’ এলাকার বিধায়ক খগেন্দ্রবাবু বলেন, ‘তৃণমূল পরিবারের সঙ্গে যাঁরা যুক্ত হলেন, তাদের সকলকে দলের পক্ষ থেকে যথাযোগ্য সম্মান দেওয়া হবে। সকলের সঙ্গে হাত মিলিয়ে আপনারা এলাকার উন্নয়নে কাজ করবেন এবং তৃণমূলকে আরও শক্তিশালী করবেন।’

অন্যদিকে, রবিবার ঝাড়গ্রাম জেলার জামবনি ব্লকের চিলকিগড় গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান যুথিকা মাহাতো ,পঞ্চায়েত সদস্য প্রশান্ত ধল, সিতা বেসরা ও মনসা শবর তাঁদের অনুগামীদের নিয়ে তৃণমূল কংগ্রেসে যোগদান করেন। ওই চার জন পঞ্চায়েত সদস্যদের মধ্যে দুই জন বিজেপি ও দুই জন নির্দল প্রার্থী হিসেবে গত পঞ্চায়েত নির্বাচনে জয়লাভ করেছিলেন। তাঁদের হাতে তৃণমূলের পতাকা তুলে দেন দলের জেলা সভাপতি তথা বিনপুরের বিধায়ক দেবনাথ হাঁসদা। তিনি বলেন, ‘মানুষ আর বিজেপির সঙ্গে থাকতে চাইছে না। তাই শান্তি ও উন্নয়নের জন্য দলে দলে মানুষ বিজেপি ছেড়ে তৃণমূলে যোগদান করছেন। জঙ্গলমহল এখন শান্তিতে রয়েছে। আগামী দিনেও শান্তিতে থাকবে। যারা জঙ্গলমহলকে ফের অশান্ত করার চেষ্টা করবে, তাদের জঙ্গলমহলের মানুষ উপযুক্ত জবাব দেবে।’

দলবদল করলেন বিজেপি ঘনিষ্ঠ আদিবাসী নেতা সুনীল সোরেন। গতকাল তিনি যোগ দিলেন তৃণমূলে।

বীরভূমে সিউড়ি তৃণমূল কার্যালয়ে অনুব্রত মণ্ডলের হাত থেকে তৃণমূলের পতাকা তুলে নিলেন তিনি। একদিকে যখন দেউচা পাচামি কয়লাখনি নিয়ে রাজ্য সরকার প্যাকেজ ঘোষণা করল ঠিক সেই সময় বিজেপি ঘনিষ্ঠ আদিবাসী এই নেতার ঘাসফুল শিবিরে যোগদান অনেকটাই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছ। যদিও এর পরিপ্রেক্ষিতে অনুব্রত মণ্ডল দেউচা পাচামি কয়লা খনির প্রসঙ্গ না টেনে রাজ্য সরকারের প্যাকেজেরই ভূয়সী প্রশংসা করেছেন। তার দাবি, এমন প্যাকেজ আর কেউ দেবে না।

অন্যদিকে সুনীল সরেন জানিয়েছেন, ‘আমরা বারংবার দেউচা পাচামি কয়লা খনি নিয়ে রাজ্য সরকারের কাছে দাবি করেছিলাম যাতে লিখিত আকারে প্যাকেজ ঘোষণা করা হয়। সেইমতো রাজ্য সরকার গত শুক্রবার লিখিত আকারে প্যাকেজ আমাদের হাতে তুলে দিয়েছেন। তবে এই নিয়ে আগামী দিনে সকলের সঙ্গে আলোচনা করেই আমাদের সিদ্ধান্ত জানাব’।

TwitterFacebookWhatsAppEmailShare

#birbhum, #JHARGRAM, #trinamool, #bjp, #Anubrata Mondal

আরো দেখুন