রাজ্য বিভাগে ফিরে যান

সুশ্রী প্রকল্পে বাংলার সেরা হাসপাতাল নির্বাচিত এমআর বাঙুর

November 24, 2021 | < 1 min read

সুশ্রী বা কায়াকল্প প্রকল্পে রাজ্যের এক নম্বর জেলা হাসপাতাল হিসেবে নির্বাচিত হল টালিগঞ্জের এম আর বাঙুর হাসপাতাল। রাজ্যের ১৮টি জেলা এবং পাঁচটি মেডিক্যাল কলেজে পরিণত হওয়া জেলা হাসপাতালগুলির শীর্ষস্থান অধিকার করল তারা। এর আগে নীতি আয়োগের রিপোর্টে তারা দেশের সেরা জেলা হাসপাতালের তকমা পেয়েছিল। অন্যদিকে রাজ্যের মহকুমা, স্টেট জেনারেল, সুপার স্পেশালিটি, গ্রামীণ, ব্লক প্রাথমিক হাসপাতাল মিলিয়ে ৩১৫টি হাসপাতালের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে নন্দীগ্রাম স্বাস্থ্য জেলার কবিরাজ ইউ এন দে গ্রামীণ হাসপাতাল। করোনা মহামারীর প্রথম ঢেউয়ের সময় অর্থাৎ ২০২০-২১ সালে সুশ্রীর বিভিন্ন সূচকের পর্যালোচনায় এই রিপোর্ট উঠে এসেছে। সার্বিক পরিষ্কার-পরিচ্ছন্নতা, লেবার রুমে স্বাস্থ্যবিধি বজায় রাখা-সহ একাধিক বিষয়ে এই মূল্যায়ন হয়েছিল। 


জেলা হাসপাতালগুলির মধ্যে প্রতিযোগিতা শীর্ষস্থানে থাকা বাঙুর পেয়েছে ৯৪.৫৮ শতাংশ। প্রতিযোগিতার ওই শ্রেণিতে বাঙুরের পরই দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকার করেছে যথাক্রমে পশ্চিম বর্ধমানের আসানসোল জেলা হাসপাতাল এবং দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট জেলা ও সুপারস্পেশালিটি হাসপাতাল। এই দুই হাসপাতাল পেয়েছে যথাক্রমে ৯৩.৫ এবং ৯৩.০৮ শতাংশ। অন্যদিকে মহকুমা, স্টেট জেনারেল, সুপার স্পেশালিটি, গ্রামীণ, ব্লক প্রাথমিক হাসপাতাল ক্যাটিগরিতে শীর্ষস্থানে থাকা নন্দীগ্রামের কবিরাজ ইউ এন দে গ্রামীণ হাসপাতাল পেয়েছে ৯৯.৩৩ শতাংশ। 


দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে পূর্ব বর্ধমানের বড়শুল এবং পুরষা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র। এই দুই হাসপাতাল সুশ্রীতে পেয়েছে ৯৯.১৭ এবং ৯৮.৮৩ শতাংশ নম্বর। এ প্রসঙ্গে বাঙুরের সুপার ডাঃ শিশির নস্কর বলেন, সবচেয়ে ভালো লাগছে, কোভিডের এমন একটা সময়ে করা মূল্যায়নে আমরা প্রথম হলাম, যখন মানবিকতা, সামাজিকতা, মূল্যবোধ এগুলিই চ্যালেঞ্জের মুখে পড়েছিল। তারই মধ্যে অসম্ভবকে সম্ভব করার চেষ্টা চালিয়ে গিয়েছেন আমাদের চিকিৎসক-কর্মীরা। ওঁদের ধন্যবাদ জানাই। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Tollygunge, #MR bangur hospital, #sushri prokolpo

আরো দেখুন