দেশ বিভাগে ফিরে যান

মোদী সরকারের অপশাসন তুলে ধরে তোপ বিজেপি সাংসদের

November 25, 2021 | 2 min read

বুধবার বিকেলেই দিল্লিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করেছিলেন প্রবীণ বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামী। বলেছিলেন, দলবদল না করলেও মমতার পাশেই আছেন তিনি। মমতার সঙ্গে সাক্ষাতের কয়েক ঘণ্টা পরেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারের রিপোর্ট কার্ড তুলে ধরে তোপ দাগলেন স্বামী।

টুইট করে মোদী সরকারের কাজের সমালোচনা করেছেন প্রবীণ এই বিজেপি নেতা। কোন কোন ক্ষেত্রে কেন্দ্রের বিজেপি সরকার ‘ব্যর্থ’ তার নমুনাও দিয়েছেন। তাঁর আক্রমণের নিশানায় রয়েছে মোদী সরকারের অর্থনীতি, বিদেশনীতি, সীমান্ত নিরাপত্তা, জাতীয় নিরাপত্তা-সহ একাধিক বিষয়।

স্বামীর মতে, কেন্দ্রের বর্তমান সরকার অর্থনীতির ক্ষেত্রে ব্যর্থ। শুধু তাই নয়, আফগানিস্তান নিয়েও সরকারের ভূমিকার সমালোচনা করেছেন স্বামী। আফগানিস্তান সঙ্কট নিয়ে সরকারের বিদেশনীতি যে ব্যর্থ হয়েছে সেই ইঙ্গিতও উঠে এসেছে প্রবীণ বিজেপি নেতার টুইটে। সীমান্ত নিরাপত্তার বিষয়েও কেন্দ্র সরকার ব্যর্থ হয়েছে বলেও মত স্বামীর।

এ ছাড়াও তাঁর সমালোচনার নিশানায় ছিল অভ্যন্তরীণ এবং জাতীয় নিরাপত্তা। অভ্যন্তরীণ নিরাপত্তা প্রসঙ্গে কাশ্মীরের পরিস্থিতির কথা টেনে এনেছেন স্বামী। সম্প্রতি পেগাসাস স্পাইওয়্যার নিয়ে গোটা দেশ তোলপাড় হয়েছে। সেই পেগাসাস কাণ্ডের কথা তুলে ধরে তিনি বোঝাতে চেয়েছেন এই সরকারের আমলে জাতীয় নিরাপত্তাও সুনিশ্চিত নয়।

টুইটে স্বামী লেখেন, ‘মোদী সরকারের রিপোর্ট কার্ড—

অর্থনীতি— ব্যর্থ।

সীমান্ত নিরাপত্তা— ব্যর্থ।

বিদেশিনীতি— আফগানিস্তান সঙ্কট

জাতীয় নিরাপত্তা— পেগাসাস এনএসও

অভ্যন্তরীণ নিরাপত্তা— কাশ্মীর পরিস্থিতি।

এই সব কিছুর জন্য দায়ী কে?’

বিজেপি-র সঙ্গে স্বামীর যে সম্পর্ক ছিল সাম্প্রতিক কালে তা কার্যত তলানিতে ঠেকেছে। গত মাসেই বিজেপি-র সর্বভারতীয় কর্মসমিতি থেকে সরিয়ে দেওয়া হয়েছে রাজ্যসভার প্রবীণ সাংসদকে। তা ছাড়া এর আগেও তাঁকে বহু বার প্রকাশ্যে মমতার প্রশংসা করতে দেখা গিয়েছে। অক্টোবরে মমতার রোম-সফরে সম্মতি না দেওয়ায় কেন্দ্রের তুলোধনা করেছেন স্বামী। শুধু তাই নয়, সীমান্তে চিন এবং ভারতের সম্পর্ক নিয়েও সম্প্রতি টুইট করে মোদী সরকারের সমালোচনা করেন তিনি। স্বামী বলেন, ‘চিন যদি আমাদের পরমাণু অস্ত্র নিয়ে ভয় না পায়, তা হলে আমরা পাচ্ছি কেন?’ এমনকি এক টুইটার গ্রাহকের ‘মোদীনমিকস’ শব্দের উত্তরে পাল্টা টুইট করে স্বামী বলেন, ‘অর্থনীতির কিছুই জানেন না মোদী।’

এ বার সরাসরি মোদী সরকারের রিপোর্ট কার্ড তুলে ধরে তোপ দাগলেন প্রবীণ বিজেপি নেতা।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #politics, #Subramanian Swamy

আরো দেখুন