খেলা বিভাগে ফিরে যান

ডার্বি: সর্বাধিক গোলের রেকর্ড কাদের, দেখে নিন

November 27, 2021 | 2 min read

এই একটা দিনে দ্বিবিভাজিত হয় বাংলা। আর সেটা হল কলকাতা ডার্বির দিন। একদল ইস্টবেঙ্গল আর অপর দল মোহনবাগান। বছরভর অপেক্ষায় থাকা ফুটবলপ্রেমীদের উৎসব এই ডার্বি। সবাই এখন শনিবারের জন্য অধীর আগ্রহে অপেক্ষায়। আইএসএল-এ এই নিয়ে দ্বিতীয় মরশুম ইস্টবেঙ্গলের। এটিকে-র সঙ্গে গাঁটছড়া বাঁধার পর মোহনবাগানেরও দ্বিতীয় মরশুম এটা। গত মরশুমের খারাপ ফল এই মরশুমে আর করতে চায় না লাল-হলুদ।

আইএসএল -এর আগে একাধিকবার মুখোমুখি হয়েছে দুই দল। আইলিগ, ন্যাশনাল ফুটবল লিগ, কলকাতা লিগ, IFA শিল্ড, ডুরান্ড কাপ। তালিকাটা দীর্ঘ। প্রতি ডার্বি নতুন তারার জন্ম দেয়। সেরকমই ডার্বিতে গোল করে ইতিহাসের পাতায় জ্বলজ্বল করছেন একাধিক প্লেয়ার।

দেখে নিন ডার্বির ইতিহাসে দুই দলের হয়ে সবথেকে বেশি গোল করেছেন কারা:

মহম্মদ হাবিব

ভারতীয় ফুটবল ইতিহাসে অন্যতম উজ্জ্বল নক্ষত্র মহম্মদ হাবিব। বড়ে মিঞাঁ হাবিব ইস্টবেঙ্গল, মোহনবাগান ও মহামেডান তিন দলের হয়েই খেলেছেন। আদতে অন্ধ্রপ্রদেশ (বর্তমানে তেলাঙ্গানা)-এর বাসিন্দা হলেও তিনি বাংলার হয়ে খেলেছেন। ১৯৭০ সালে এশিয়ান গেমসে ব্রোঞ্জ জয়ী জাতীয় দলের সদস্য ছিলেন তিনি।

কলকাতা ডার্বিতে তিনি ১০টা গোল করেছেন। সবকটা গোলই ইস্টবেঙ্গলের হয়ে। তাঁকে অর্জুন পুরস্কার দেওয়া হয়েছিল ভারত সরকারের পক্ষ থেকে।

শিশির ঘোষ

শিশির ঘোষ লাল-হলুদ ও সবুজ-মেরুন দুই দলের হয়েই খেলেছেন। কলকাতা ডার্বিতে তিনি মোট ১১টা গোল করেছেন। যারমধ্যে তিনটে ইস্টবেঙ্গল ও আটটা মোহনবাগানের হয়ে করেছেন। ১৯৮৫ সালে তিনি ভারতীয় দলের জার্সি গায়ে চাপান।

চিমা ওকোরি

বাইচুং ভুটিয়ার আগে ইস্টবেঙ্গলের হয়ে ডার্বিতে সর্বোচ্চ গোলদাতার তালিকায় নাম ছিল চিমা ওকোরির। ১৯৮৪ সালে তিনি ভারতে খেলতে আসেন। ভারতীয় ফুটবলের ইতিহাসে অন্যতম সেরা আফ্রিকান প্লেয়ার হিসেবে তাঁকে মনে করা হয়। তিনি ভারতের একাধিক ক্লাবে খেলেছেন। কলকাতার তিন প্রধানের জার্সিও গায়ে চাপিয়েছেন।

ডার্বিতে তিনি ১৬ গোল করেছেন। তিনি হলেন ডার্বিতে করা তৃতীয় গোলদাতা। ১৬ গোলের মধ্যে ১০টা ইস্টবেঙ্গলের হয়ে বাকিগুলো সবুজ-মেরুনের হয়ে করেছেন।

হোসে রামিরেজ ব্যারেটো

সবুজ তোতা ব্যারেটো মোহনবাগানে খেলে যাওয়া অন্য়তম সেরা বিদেশি। তিনি ১৯৯৯ সালে তিনি ভারতে আসেন। সবুজ-মেরুনে খেলার পাশাপাশি তিনি মহিন্দ্রা ইউনাইটেড ও ভবানীপুরের হয়েও খেলেছেন। তবে তিনি কোনওদিন ইস্টবেঙ্গলের হয়ে খেলেননি। একাধিকবার সুযোগ পেলেও তিনি মোহনবাগান ছাড়েননি। যারজন্য তিনি আরও নয়নের মণি হয়েছেন বাগান সমর্থকদের। ডার্বিতে ব্যারেটো মোট ১৭ টা গোল করেছেন।

বাইচুং ভুটিয়া

ভারতের কিংবদন্তী স্ট্রাইকার বাইচুং কলকাতা ডার্বিতে সর্বাধিক গোল করেছেন। তিনি মোট ১৯টা গোল করেছেন। যারমধ্যে ১৩টি ইস্টবেঙ্গলের হয়ে। তিনি একাধিকবার দল পরিবর্তন করেছেন। ইস্টবেঙ্গল মোহনবাগান করেছেন। যারজন্য কলকাতা ডার্বির সঙ্গে যোগটা বেশি পাহাড়ি বিছের।

শুধু ডার্বিতে গোলই নয়। কলকাতার দুই প্রধানের হয়ে কলকাতা ফুটবল লিগ জয়ের দিক থেকেও তিনি আছেন উপরের দিকে। ইস্টবেঙ্গলের হয়ে তিনি ৯ বার CFL জিতেছেন। আর মোহনবাগানের হয়ে জিতেছেন তিনবার।

TwitterFacebookWhatsAppEmailShare

#East Bengal Mohun Bagan, #Kolkata Derby

আরো দেখুন