দেশ বিভাগে ফিরে যান

কেন্দ্রের মৎস্যমন্ত্রীর নিদানে বাঙালির পাতে ইলিশ নিয়ে বাড়ছে উৎকণ্ঠা

November 29, 2021 | < 1 min read

পশ্চিমবঙ্গ সহ ভারতের একটা বড় অংশের দৈনন্দিন পাতে মাছ থাকেই। কিন্তু সেই মাছ এবার থেকে উঠবে কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। বিশেষ করে ইলিশ, পমফ্রেটের মতো সামুদ্রিক মাছ আর ভোজনরসিক বাঙালির পাতে পড়বে কি না, তা নিয়ে এখন থেকেই দুশ্চিন্তা শুরু হয়েছে। সৌজন্যে কেন্দ্রের মৎস্যমন্ত্রী পুরুষোত্তম রূপালা। কারণ তাঁর নিদান, মাছ বিশেষ করে সামুদ্রিক মাছ হল দেবী লক্ষ্মীর বোন। আশঙ্কাটা সেখানেই। দেবী লক্ষ্মীর বোনকে ধরতে এবার কেন্দ্রীয় সরকার অনুমতি দেবে কি?
সম্প্রতি গুজরাতে মৎস্যজীবীদের এক সভায় অংশ নিয়েছিলেন রূপালা। সেখানে তাঁদের সমস্যা-সঙ্কটের মোকাবিলা করার কথা বলতে গিয়ে পুরাণ-কথা তুলে আনেন তিনি।

রূপালা বলেছেন, ‘মাছের ক্ষেত্র নিয়ে চর্চা খুব কমই হয়। বেশিরভাগ মানুষের এ নিয়ে খুব একটা উৎসাহও দেখি না। কিন্তু আপনাদের অন্তত একটা বিষয়ে সচেতন হওয়া উচিত। সেট হল দেবী লক্ষ্মীর পৈত্রিক বাড়ি সমুদ্র। বিশাল জলরাশি থেকে তাঁর আবির্ভাব। তিনি সমুদ্রের কন্যা। আপনারাও সামুদ্রিক মাছকে লক্ষ্মীর বোন হিসেবে বিবেচনা করুন। তা হলেই সব সমস্যা মিটে যাবে। কারণ, লক্ষ্মীর আশীর্বাদ পেতে হলে তাঁর বোনকেও ভালোবাসতে হবে। তা না হলে তিনি রাগ করবেন।’ এই মন্তব্যের কটাক্ষ করতে ছাড়েনি নেটিজেনরা। অনেকেই গোরুর দুধে সোনা খোঁজার তত্ত্বকে সামনে এনে তাঁর মন্তব্যকে কটাক্ষ করেছেন। মৎস্যজীবীরাও আড়ালে আবডালে হাসিঠাট্টা করেছেন। সমালোচনাও করেছেন কেউ কেউ। রূপালা অবশ্য এসব গায়ে না মেখেই মাছের উপর আধ্যাত্মিক তকমা লাগাতে দেবী লক্ষ্মীর আবির্ভাব নিয়ে পৌরাণিক কাহিনি শুনিয়ে গিয়েছেন। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #hilsa, #Parshottam Rupala

আরো দেখুন