দেশ বিভাগে ফিরে যান

ওমিক্রন নিয়ে উদ্বেগের জের, ১৫ ডিসেম্বর থেকে চালু হচ্ছে না আন্তর্জাতিক বিমান পরিষেবা

December 1, 2021 | < 1 min read

১৫ ডিসেম্বর থেকে চালু হচ্ছে না আন্তর্জাতিক বাণিজ্যিক বিমান পরিষেবা। ওমিক্রন নিয়ে উদ্বেগের জেরে কেন্দ্র আপাতত পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। পরিস্থিতি খতিয়ে দেখে এ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। মাত্র এক সপ্তাহ আগেই আন্তর্জাতিক বিমান পরিষেবা চালুর সিদ্ধান্ত নিয়েছিল অসামরিক বিমান পরিষেবা মন্ত্রক।

বতর্মানে স্বাস্থ্য মন্ত্রকের তৈরি ‘বিপজ্জনক’ দেশগুলির তালিকায় রয়েছে ইল্যান্ড-সহ গোটা ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, চিন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইজরায়েল। এই দেশগুলি থেকে এলে যাত্রীকে কোভিড পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে।

তবে ভারত থেকে অন্য দেশে যাওয়ার বিমান পরিষেবা এখন-ই চালু করতে চাইছে না কেন্দ্র। ডিরেক্টর জেনারেল সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ) একটি নোটে জানিয়েছেন, ‘বিশ্বের সামগ্রিক পরিস্থিতি নজরে রেখে এবং সংশ্লিষ্ট বিভাগগুলির সঙ্গে কথা বলেই আন্তর্জাতিক বাণিজ্যিক বিমান পরিষেবা চালুর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।’

ওমিক্রন নিয়ে উদ্বেগের জেরে ইতিমধ্যে নানা বিধিনিষেধ চালু করছে কেন্দ্র। ভারতে আগত বিমানযাত্রীদের মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গে আরটিপিসিআর পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া, কেন্দ্রের তৈরি বিপজ্জনক তালিকার বাইরে থাকা দেশগুলি থেকে ভারতে আগত যাত্রীদের ২ শতাংশের করোনা করা পরীক্ষা হবে।

গত ২৭ নভেম্বর প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে একটি বৈঠক করেন। তিনি সম্পূর্ণ পরিস্থিতি বিবেচনা করে তার পর আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করা ব্যাপারে সিদ্ধান্ত নিতে বলেন। সেই বৈঠকের পরই ১৫ ডিসেম্বর থেকে পরিষেবা চালুর সিদ্ধান্ত স্থগিত রাখল ডিজিসিএ।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid 19, #Omicron, #international flight

আরো দেখুন