দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

ঘূর্ণিঝড় জাওয়াদের জেরে এবার দীঘাতেও সতর্কবার্তা জারি

December 2, 2021 | < 1 min read

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। শনিবার সকালে উত্তর অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা। এর প্রভাবে সপ্তাহান্তে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি বাড়বে শনিবার। বইবে ঝোড়ো হাওয়া। এই আবহে দীঘাতেও সতর্কবার্তা জারি হয়েছে। শনি, রবি ও সোমবার সমুদ্রের পাড়ে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে। মন্দারমণি তাজপুরেও শনি-রবি ও সোমবার পর্যটকদের সমুদ্রে নামায় নিষেধাজ্ঞা। এনডিআরএফ  এসডিআরএফ মোতায়েন করা হচ্ছে।     

রবিবার ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উপকূলবর্তী জেলাগুলিতে। বৃষ্টি হবে হাওড়া ও কলকাতাতেও। সোমবার পর্যন্ত চলবে বৃষ্টি। পাশাপাশি, কাল থেকে রবিবার পর্যন্ত মত্স্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে।

অন্যদিকে, ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই উত্তাল আরব সাগর। গুজরাতের সোমনাথ উপকূলে ১৩-১৫টি নৌকা ডুবে যাওয়ার আশঙ্কা। নিখোঁজ ৮-১০ জন মত্স্যজীবী। গুজরাতের উনা থেকে রওনা দিয়েছিল নৌকাগুলি।

এদিকে, ওড়িশা-অন্ধ্র উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। তার জেরে আজ থেকে শনিবার পর্যন্ত আপ-ডাউন মিলিয়ে বাতিল ৫৩টি দূরপাল্লার ট্রেন। শুক্রবার বাতিল করা হয়েছে হাওড়া-সেকেন্দ্রাবাদ ফলকনুমা এক্সপ্রেস, হাওড়া-হায়দরাবাদ ইস্ট-কোস্ট এক্সপ্রেস, হাওড়া-এমজিআর চেন্নাই সেন্ট্রাল করমণ্ডল এক্সপ্রেস, সাঁতরাগাছি-এমজিআর চেন্নাই সেন্ট্রাল এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর দুরন্ত এক্সপ্রেস, হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস, ভাস্কো-দা-গামা-হাওড়া এক্সপ্রেস, তিরুচিরাপল্লি-হাওড়া এক্সপ্রেস-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রেন।

ঘূর্ণিঝড়ের জেরে রাজ্যে থমকে গিয়েছে শীত। বরং বেড়েছে তাপমাত্রা। আজ কলকাতা-সহ পার্শ্ববর্তী এলাকায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রিও সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৩ শতাংশ, ন্যূনতম ৪২ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Weather forecast, #Weather Update, #Cyclone Jawad, #Cyclone Jawad Landfall, #West Bengal Weather updates

আরো দেখুন